চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২১-২০২২

 


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট admission.cu.ac.bd তে  প্রকাশিত হয়েছে । যারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক তাদের অব্যশই আগে থেকে ভর্তি পরীক্ষা সম্পর্কে জানা উচিত । তাই আজকে আমার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল ভর্তি তথ্য ও ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে বিস্তারিত আলোচনা করব ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের টপ র‌্যাংকিং বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি । প্রতি বছর শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করে । অনেকেরই স্বপ্ন চবিতে পড়ার কিন্তু শেষ পর্যন্ত যারা ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে তারাই ভর্তি হতে পারে । আজকে আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে আলোচনা করব।

গুরুত্বপূর্ণ তথ্য

আবেদন শুরু:

আবেদনের শেষ: 

ফি জমাদান শেষ তারিখ:

আবেদন ফি: ৬৫০/- টাকা

ভর্তি পরীক্ষা:  ১৬ আগষ্ট থেকে ২৫ আগষ্ট ২০২২

প্রবেশ পত্র ডাউনলোড : 

আবেদন লিংক : admission.cu.ac.bd

 

ইউনিট পরিচিতি

এ ইউনিট

সকল বিজ্ঞান ও জীববিজ্ঞান বিভাগ / ইনস্টিটিউট

বি ইউনিট

কলা ও মানবিক অনুষদ

বি-১ ইউনিট

উপ-ইউনিট

সি ইউনিট

বিজনেস স্টাডিজ অনুষদ

ডি ইউনিট

সামাজিক বিজ্ঞান অনুষদের সমস্ত বিভাগ

ডি-১ ইউনিট

উপ-ইউনিট

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ

চবি ভর্তি পরিক্ষার তারিখ পূনরায় পরিবর্তন করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। নতুন সময়সূচী অনুযায়ী ভর্তি পরীক্ষা নেওয়া হবে  ১৬ আগষ্ট থেকে ২৫ আগষ্ট পর্যন্ত । নিচে চবি ভর্তি পরীক্ষার নতুন সময়সূচী দেওয়া হল 

ইউনিট

তারিখ

বি ইউনিট

ডি ইউনিট

এ ইউনিট

সি ইউনিট

বি-১ উপ-ইউনিট

ডি-১ উপ-ইউনিট

বি-১ ও ডি-১ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষার তারিখসমূহ

চারুকলা ইন্সটিটিউট

নাট্যকলা বিভাগ

সংগীত বিভাগ

ফিজিকাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার যোগ্যতা

আবেদনকারীকে অবশ্যই ২০১৯ সালে এসএসসি/সমমান এবং ২০২১ সালে এইচএসসি/সমমান পাশ করতে হবে এবং নিন্মোক্ত যোগ্যতা অর্জন করতে হবে ।

এ ইউনিট –  এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৪.০০ পেতে হবে।

বি ও বি ১ ইউনিট:

বিজ্ঞান বিভাগ – এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

মানবিক বিভাগ– এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.৫০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.০০ পেতে হবে।

ব্যবসায় শিক্ষা বিভাগ- এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

সি ইউনিট  এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

ডি ইউনিট- এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.৫০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

ডি ১ সাব ইউনিট: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৬.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ২.৫০ পেতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২

ক ইউনিট: বাংলা ১০, ইংরেজি ১৫, গণিত ২৫ , পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, এই চারটির যেকোনো তিনটির উত্তর দিতে হবে।

খ ইউনিট: বাংলা-৩৫, ইংরেজি-৩৫, সাধারণ জ্ঞান-৩০ মার্কস। সর্বমোট ৪০ নম্বর পেলে পাশ।

গ ইউনিট: ইংরেজি-৩০ (পাশ ৮) , হিসাব বিজ্ঞান-৩৫ (পাস ১২) , ব্যবসায় নীতি ও প্রয়োগ-৩৫( পাশ নম্বর ১২)

ঘ ইউনিট: বাংলা-৩০, ইংরেজি-৩০,বিশ্লেষণ দক্ষতা-২০, (সাধারণ জ্ঞান/ গণিত/অর্থনীতি)-২০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২২

ইউনিট

ইউনিটে অন্তর্ভুক্ত বিভাগগুলোর মধ্যে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত ও পরিসংখ্যান বিভাগে রয়েছে ১১০টি করে আসন। দ্বিতীয় সর্বোচ্চ ১০০টি করে আসন রয়েছে প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিজ্ঞান বিভাগে। এছাড়া কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে ৬৫টি, ট্রিপলই বিভাগে ৫৫টি ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগে আসন রয়েছে ৫০টি।

৪০টি করে আসন রয়েছে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ, মাইক্রোবায়োলজি, ফরেস্ট্রি, ভূগোল ও পরিবেশবিদ্যা, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস, ওশানোগ্রফী ও ফিশারিজ বিভাগে। জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি এবং পরিবেশবিজ্ঞানে রয়েছে ৩৫টি করে আসন। ৩০টি করে আসন রয়েছে ফলিত রসায়ন ও কেমিকৌশল এবং ফার্মেসি বিভাগে। আর মনোবিজ্ঞান বিভাগে আসন রয়েছে ২২টি।

বি ইউনিট

বি ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগগুলোর মধ্যে দর্শন, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, আরবি ও ইসলামিক স্টাডিজ বিভাগে রয়েছে ১২০টি করে আসন। ১১০টি করে আসন রয়েছে বাংলা ও ইংরেজি বিভাগে। ইনস্টিটিউট অব এডুকেশন অ্যান্ড রিসার্চে (আইইআর) রয়েছে ১০৫টি আসন।

এছাড়া পালি বিভাগে ৮৫টি, সংস্কৃত বিভাগে রয়েছে ৭০টি আসন। ৫০টি করে আসন রয়েছে ফারসি ভাষা ও সাহিত্য এবং বাংলাদেশ স্টাডিজ বিভাগে। আধুনিক ভাষা ইনস্টিটিউটে রয়েছে ৪১টি আসন। এর বাইরে বি-১ উপ-ইউনিটে নাট্যকলা ৩৫টি, সংগীতে ৩০টি ও চারুকলায় ৬০টি আসন রয়েছে।

সি ইউনিট

সি ইউনিটেন অন্তর্ভুক্ত বিভাগগুলোর মধ্যে অ্যাকাউন্টিংয়ে ৮৭টি, ম্যানেজমেন্টে ৬৫টি, ফাইন্যান্সে ৯৫টি, মার্কেটিংয়ে ৭৭টি, ব্যাংকি অ্যান্ড ইনস্যুরেন্সে ৬৭টি এবং হিউম্যান রিসোর্স অ্যান্ড ম্যানেজমেন্টে ৫০টি আসন রয়েছে।

ডি ইউনিট

এদিকে, ডি ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগগুলোর মধ্যে সমাজবিজ্ঞান অনুষদের সব বিভাগ, আইন অনুষদের আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ (উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান/মানবিক শাখা) এবং জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ (উচ্চ মাধ্যমিকে মানবিক শাখা)। এই বিভাগগুলোতে আসন সংখ্যা মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের মধ্যে ভাগ করে দেওয়া আছে। বিভাগভিত্তিক আসন সংখ্যা এরকম

অর্থনীতি (মানবিক ৪০টি, বিজ্ঞান ৬৬টি ও ব্যবসায় ২৬টি মিলিয়ে ১৩২টি), রাজনীতি বিজ্ঞান (মানবিক ৫৩টি, বিজ্ঞান ৫৩টি ও ব্যবসায় ২৬টি মিলিয়ে ১৩২টি), সমাজতত্ত্ব (মানবিক ৫৩টি, বিজ্ঞান ৫৩টি ও ব্যবসায় ২৬টি মিলিয়ে ১৩২টি), লোকপ্রশাসন (মানবিক ৫৩টি, বিজ্ঞান ৫৩টি ও ব্যবসায় ২৬টি মিলিয়ে ১৩২টি), নৃবিজ্ঞান (মানবিক ৩৪টি, বিজ্ঞান ৩৪টি ও ব্যবসায় ১৭টি মিলিয়ে ৮৫টি), আন্তর্জাতিক সস্পর্ক (মানবিক ৩৪টি, বিজ্ঞান ৩৪টি ও ব্যবসায় ১৭টি মিলিয়ে ৮৫টি), যোগাযোগ ও সাংবাদিকতা (মানবিক ২৪টি, বিজ্ঞান ২৪টি ও ব্যবসায় ১২টি মিলিয়ে ৬০টি), ডেভেলপমেন্ট স্টাডিজ (মানবিক ১২টি, বিজ্ঞান ১২টি ও ব্যবসায় ৬টি মিলিয়ে ৩০টি), ক্রিমিনোলজি ও পুলিশ সায়েন্স (মানবিক ১২টি, বিজ্ঞান ১২টি ও ব্যবসায় ৬টি মিলিয়ে মোট ৩০টি আসন)।

এই ইউনিটে আইন বিভাগের ১১৫টি আসন সবার জন্য উন্মুক্ত। বাকি বিভাগগুলোর মধ্যে অ্যাকাউন্টিংয়ে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য ২০টি ও মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য তিনটি, ম্যানেজমেন্টে বিজ্ঞান শাখার জন্য ৪০টি ও মানবিক শাখার জন্য পাঁচটি, ফাইন্যান্সে বিজ্ঞান শাখার জন্য ১০টি ও মানবিক শাখার জন্য পাঁচটি, মার্কেটিংয়ে বিজ্ঞান শাখার জন্য ৩০টি ও মানবিক শাখার জন্য তিনটি, ব্যাংকি অ্যন্ড ইনস্যুরেন্সে বিজ্ঞান শাখার জন্য ৩০টি ও মানবিক শাখার জন্য তিনটি, হিউম্যান রিসোর্স অ্যান্ড ম্যানেজমেন্টে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য ৪৭টি ও মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য তিনটি আসন রয়েছে। এর বাইরে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য ভূগোল ও পরিবেশবিদ্যায় ১০টি ও মনোবিজ্ঞানে ১৮টি আসন রয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম

§  প্রথমে আপনাকে বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইট  http://admission.cu.ac.bd  এ প্রবেশ করতে হবে.  Apply Now বাটনে ক্লিক করতে হবে।

§  Apply Now বাটনে ক্লিক করার পর আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পাবেন।

§  তথ্যগুলো সঠিক ভাবে পূরণ করে Submit বাটনে ক্লিক করতে হবে।

§  আবেদনের সময় যেই মোবাইল নম্বর ব্যবহার করা হবে তা অবশ্যই শিক্ষার্থীর মোবাইল নম্বর হতে হবে। ভর্তি পরীক্ষার সকল নোটিফিকেশন উক্ত নাম্বারে প্রদান করা হবে।

§  আবেদনকারীকে তার প্রোফাইলের নির্দিষ্ট অংশে গিয়ে সদ্য তোলা পাসপোর্ট সাইজের একটি ছবি আপলোড করতে হবে।

§  আবেদনকারী রকেট অথবা শিওর ক্যাশ অথবা বিকাশ এর মাধ্যমে আবেদনকারীকে ঐ ইউনিট/উপ-ইউনিটের জন্য আবেদন ফি জমা দিতে হবে।

চবি প্রবেশপত্র ডাউনলোড প্রক্রিয়া

§  প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট https://admission.cu.ac.bd/ তে প্রবেশ করতে হবে।

§  এরপর অপশনে ক্লিক করতে হবে।

§  এরপর User ID  Password প্রদান করে লগইন করতে হবে।

§  তারপর প্রবেশপত্র ডাউনলোড অপশনে ক্লিক করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রবেশপত্র ডাউনলোড পিডিএফ আকারে ডাউনলোড করতে হবে।


আরো পড়ুন


তথ্যসূত্র:
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.