বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচি ২০২১-২০২২

 


২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণে সভা ৮ এপ্রিল ২০২২ খ্রি. তারিখে অনুষ্ঠিত হয়।

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর ও বুয়েট সহ ৩ গুচ্ছে ৩২ পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রাথমিক সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, সংক্ষিপ্ত সিলেবাসে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এর আগে শিক্ষামন্ত্রী সকল বিশ্ববিদ্যালয়কে সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে ভর্তি পরীক্ষা গ্রহণের আহবান জানিয়েছিলেন।

২০২১-২০২১ শিক্ষাবর্ষে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচি

দেশের সকল  পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণে উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের সভা ৮ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে।


সভায় কোন বিশ্ববিদ্যালয় কবে তাদের ভর্তি পরীক্ষা নিতে চান, সে বিষয়টি অবহিত করেছেন। এই সভায় নির্ধারিত করা হয় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ।

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৮ এপ্রিল ২০২২ খ্রি. তারিখে বিকেল ৩টায় এই সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় সময়সূচি নির্ধারনের সভায় সভাপতিত্ব করেন, বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান।

৮ এপ্রিলের সভার কোন বিশ্ববিদ্যায়ের ভর্তি পরীক্ষা কখন অনুষ্ঠিত হবে তার সময়সূচি নির্ধারণ করা হয়।(নিচের অনুচ্ছেদে সময়সূচি দেখুন)।


এবারও আগের বছরের মত ২১ বিশ্ববিদ্যালয় একত্রে গুচ্ছে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৩ প্রকৌশল ও ৮ কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ এবারও কার্যকরী থাকবে বলে জানা গেছে।

তবে বুয়েট, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আগের বছরের মত, পৃথকভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করবে বলে জানা গেছে।

এরই মধ্যে কয়েকটি বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নিচের প্রতিবেদন থেকে সম্প্রতি প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি দেখুন।


ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি তথ্য (সার্কুলার) ২০২১-২০২২

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ২০২২

২০২১-২০২২ শিক্ষাবর্ষের বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষা ৪ জুন থেকে শুরু হবে। এবারও দুই ধাপে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ৩ জুন থেকে শুরু হবে। পরীক্ষা চলবে ১৭ জুন পর্যন্ত।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১৬ আগস্ট থেকে শুরু হচ্ছে বলে জানানো হয়েছে। পরীক্ষা চলবে ২৫ আগস্ট পর্যন্ত।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে ৩১ জুলাই থেকে। ভর্তি আবেদন শুরু হবে ১৮ মে থেকে।


রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ১ম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষার অনুষ্ঠিত হবে ২৫-২৭ জুলাই তারিখে। ভর্তির ভর্তির প্রাথমিক আবেদন ২৫ মে থেকে শুরু হবে।


গুচ্ছ ভুক্ত তিনটি প্রকৌশল ‍ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৬ আগস্ট অনুষ্ঠিত হবে। রুয়েট, চুয়েট ও কুয়েট রয়েছে এই ৩ প্রকৌশল গুচ্ছে।


গুচ্ছে ২১ সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে ৩ সেপ্টেম্বর থেকে। তিন ইউনিটের ভর্তি পরীক্ষা ৩, ১০ এবং ১৭ সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১২ আগস্ট অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য দ্রুত বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে বলে জানানো হয়েছে।

তবে ৮ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করতে পারেনি আয়োজক কমিটি।

সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত হওয়ার পর, কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সময়সূচি প্রকাশ করা হবে বলে জানা গেছে।

নিচের প্রতিবেদনগুলো থেকে পাবলিক বিশ্ববিদ্যলয়ের ভর্তি পরীক্ষার বিস্তারিত সময়সূচি সম্পর্কে জানুন।


বুয়েট ভর্তি পরীক্ষা ২০২২: ভর্তি পরীক্ষার সময়সূচি (তারিখ)

২০২১-২০২২ শিক্ষাবর্ষের বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে

দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে বলে নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী।

কিছুদিন আগে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে দ্বিতীয়বার ও সংক্ষিপ্ত সিলেবাসে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিতে চিঠি দিয়েছিলো বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে ভর্তির বিষয়টিতে সম্মতি জানিয়েছেন সংশ্লিষ্ট পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসি ও ভর্তি কমিটি।

এরপর পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সম্প্রতি (১৭ ফেব্রুয়ারি) শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত জানাতে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিন সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ”গুচ্ছ ভিত্তিতে যে বিশ্ববিদ্যালয়গুলো (তিন গুচ্ছে ২৯টি) ভর্তি পরীক্ষা নিয়ে থাকে, তারা আগেই জানিয়েছে সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে ভর্তি পরীক্ষা নেবে। বাকি যে বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছে ছিল না, তাদের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় মারফত তিনি জেনেছেন, তারাও সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে ভর্তি পরীক্ষা নিতে রাজি আছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সঙ্গেও কথা হয়েছে, তারাও সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে ভর্তি পরীক্ষা নেবে।”

বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ও সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিয়ে ইউজিসির চিঠি

ইউজিসির পক্ষ থেকে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর এই চিঠি পাঠানো হয়। এতে ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান স্বাক্ষর করেছেন।


উল্লেখ্য, ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের দিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা আয়োজনের পরামর্শ দেন।

২০২২ সালের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ সম্পর্কে কোন তথ্য জানার থাকলে আমাদের লিখুন।


তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো পড়ুন

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ও পরীক্ষার তারিখ ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২১-২০২২


তথ্যসূত্র-

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.