Last update
Loading...

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসন বরখাস্ত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছেন। গুপ্তচর সংস্থা সিআইএ'র পরিচালক মাইক পম্পিওকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসাবে নিয়োগ করেছেন। টুইটারে টিলারসনকে ধন্যবাদ জানিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, নতুন পররাষ্ট্রমন্ত্রী হবেন 'ফ্যান্টাসটিক।'
টিলারসন ছিলেন এক্সনমোবিলের সাবেক প্রধান নির্বাহী। মাত্র এক বছরের কিছু বেশি সময় আগে তাকে নিয়োগ করা হয়েছিল। এদিকে সিআইএ'র পরিচালক পদেও পরিবর্তন আনা হয়েছে। মাইক পম্পিও নতুন পররাষ্ট্রমন্ত্রী হওয়ায় পদটি শূন্য হয়। সেখানে দায়িত্ব দেয়া হয়েছে জিনা হ্যাসপেলকে। তিনি হলেন সংস্থাটির প্রথম নারী প্রধান। কিছুদিন ধরেই ট্রাম্পের সাথে টিলারসনের বনিবনা হচ্ছিল না। উত্তর কোরিয়া, ইরান প্রভৃতি ইস্যুতে ট্রাম্পের সিদ্ধান্ত গ্রহণ করা টিলারসনের পক্ষে কঠিন হয়ে পড়ছিল। এর আগেও তার পদত্যাগের কথা শোনা যাচ্ছিল। তা এতই জোরালো হয়েছিল যে তাকে সংবাদ সম্মেলন করে জানাতে হয়েছিল, তিনি পদত্যাগ করছেন না।
মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর আকস্মিক কাবুল সফর
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস মঙ্গলবার আকস্মিক এক সফরে কাবুলে এসেছেন। কাবুল পৌঁছানোর পর তিনি আফগান সরকারের সাথে তালেবানের কতিপয় নেতার আলোচনা শুরু হতে যাচ্ছে এমন ঘোষণা দেন। খবর এএফপি’র। আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি তালেবানের সাথে শান্তি আলোচনা শুরুর একটি পরিকল্পনা প্রকাশ করার কয়েক সপ্তাহ পর সংঘাতপূর্ণ এ নগরীতে পৌঁছানোর পর ম্যাটিস এমন কথা বললেন। ম্যাটিস জানান, কতিপয় 'জঙ্গি' নেতা শান্তি আলোচনায় আগ্রহ প্রকাশ করেছেন। বিমানে ম্যাটিস সাংবাদিকদের বলেন, ‘তালেবান জঙ্গি সংগঠনের পুরো অংশ আলোচনায় বসতে রাজি না হলেও এটি সুস্পষ্ট যে, সংগঠনটির কতিপয় নেতা আফগান সরকারের সাথে আলোচনায় বসতে আগ্রহী।’ ঘানির শান্তি পরিকল্পনায় অবশেষে রাজনৈতিক দল হিসেবে তালেবানকে স্বীকৃতি দেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। এদিকে এ গ্রুপ জানিয়েছে, তারা কেবলমাত্র যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার জন্য প্রস্তুত, কাবুল সরকারের সাথে নয়। ম্যাটিস বলেন, এখন আমরা আফগানিস্তানকে এগিয়ে নিতে চাই।

0 comments:

Post a Comment