Last update
Loading...

মুখরোচক টমেটো চাটনি

সালাদ বা সবজি হিসেবে মাছ -মাংসের রান্নায় টমেটোর জুড়ি নেই। টমেটো শীতের সবজি হলেও সারা বছরই বাজারে পাওয়া যায় টমেটো। অনেক খাবারের রুচি কম থাকে। তারা মুখে রুচি আনতে খেতে পারেন টমেটোর চাটনি। ভাতের সাথে খেতে নপারেন টমেটোর চাটনি। টমেটোর চাটনি আপনার মুখে রুচি বাড়াবে। ঘরেই পরিবারের প্রিয়জনের জন্য তৈরি করতে পারেন টমেটোর চাটনি। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন টমেটোর চাটনি।
উপকরণ
দুটি বড় সাইজের টমেটো (কিউব করে কাটা), আখের গুঁড় চার টেবিল চামচ, সাদা সিরকা দুই টেবিল চামচ, আস্ত জিরা ১/৪ চা চামচ, তেজপাতা দুটি, শুকনা মরিচের খাকি এক চা চামচ, চিনি তিন টেবিল চামচ, সরিষার তেল দুই টেবিল চামচ, লবণ পরিমাণ মত।
প্রস্তুত প্রণালি
প্রথমে একটি কড়াইয়ে তেল গরম করে নিন। এরপর গরম তেলে আস্ত জিরা, তেজপাতা ও শুকনা মরিচের খাকি দিয়ে দিন। মাঝারি আঁচে এগুলো বাদামি করে ভেজে নিন। এরপর এর মধ্যে টমেটোগুলো দিয়ে দিন। টমেটোগুলো ভালো করে মসলার সঙ্গে মিশিয়ে নিন এবং পাঁচ মিনিট রান্না করুন। এরপর এর মধ্যে গুড়, চিনি ও হালকা একটু লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ঢাকনা দিয়ে ঢেকে সাত মিনিট রান্না করুন। এরপর ঢাকনা তুলে আর একটু নেড়ে এর মধ্যে দিয়ে দিন সিরকা। সিরকার সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর ঢেকে চুলায় উচ্চ তাপে আরো তিন মিনিট রান্না করুন। এরপর চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন টক ঝাল মিষ্টি টমেটোর চাটনি।

0 comments:

Post a Comment