Last update
Loading...

ব্যাংকে গ্রাহক হয়রানির অভিযোগ সাড়ে তিন হাজার ছাড়াল

ব্যাংকিং খাতে বিভিন্ন ধরনের গ্রাহক হয়রানি পিছু ছাড়ছে না। একই হয়রানি বারবার করছে ব্যাংকগুলো। গত এক বছরে এ ধরনের গ্রাহক হয়রানি সাড়ে তিন হাজার ছাড়িয়েছে।
রোববার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্টের (এফআইসিএসডি) ২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক প্রতিবেদনটির মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। অনুষ্ঠানে ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, নির্বাহী পরিচালক মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া, নির্বাহী পরিচালক (বিশেষায়িত) একেএম ফজলুল হক মিঞা, এফআইসিএসডির মহাব্যবস্থাপক মো. জামাল মোল্লা, আইটিওসিডির সিস্টেম ম্যানেজার মুহাম্মদ ইসহাক মিয়া এবং এফআইসিএসডি ও আইটিওসিডির কর্মকর্তারা। প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে বিভাগটি টেলিফোনে ১৩৬২টি এবং লিখিতভাবে ২১৬৪টি অর্থাৎ ৩৫২১টি অভিযোগ গ্রহণ করেছে এবং প্রায় সবগুলো অভিযোগই নিষ্পত্তি করা হয়েছে। বিভাগে প্রাপ্ত অধিকাংশ অভিযোগই ছিল সাধারণ ব্যাংকিং সংক্রান্ত, যা মোট অভিযোগের ৪০.৫৩ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে ঋণ ও অগ্রিম সংক্রান্ত অভিযোগ (১৫.৮২ শতাংশ)। তারপর রয়েছে ট্রেড বিল সংক্রান্ত অভিযোগ ১৫.০২ শতাংশ,
ডেবিট-ক্রেডিট কার্ড সংক্রান্ত ৯.২৩ শতাংশ, মোবাইল ব্যাংকিং সংক্রান্ত ২.৪৭ শতাংশ, ব্যাংক গ্যারান্টি সংক্রান্ত ২.৩৯ শতাংশ, রেমিটেন্স সংক্রান্ত ১.৮৫ শতাংশ এবং বিবিধ অভিযোগ ১২.৭০ শতাংশ। এ অনুষ্ঠানে এফআইসিএসডিতে অভিযোগ গ্রহণের জন্য একটি মোবাইল অ্যাপসও গভর্নর আনুষ্ঠানিকভাবে জনসাধারণের জন্য উন্মুক্ত করেন। এখন থেকে জনসাধারণ বিদ্যমান মাধ্যমের পাশাপাশি এ মোবাইল অ্যাপসের মাধ্যমেও অভিযোগ করার সুবিধা পাবেন।

0 comments:

Post a Comment