Last update
Loading...

স্ট্রোক রোগীদের আশীর্বাদ ‘সেন্সর প্যাচ’

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা একটি সেন্সর প্যাচ তৈরি করতে চলেছেন যা হৃদরোগে আক্রান্ত রোগীদের জন্য আশীর্বাদ। এটি দ্রুত সুস্থ করে তুলতে সাহায্য করবে। এই সেন্সর দেখতে ছোটো এক টুকরো প্লাস্টারের মতো যা চামড়ার সঙ্গে লাগিয়ে দেয়া যায়। এরপর বিনা তারেই এই প্যাচটি চিকিৎসকদের কাছে তথ্য পাঠাতে পারবে।
বিবিসির খবরে বলা হয়েছে, বিজ্ঞানীদের যে দলটি এই সেন্সর প্যাচ তৈরি করছেন তারা বলছেন, চিকিৎসকরা দূরে বসেই সর্বক্ষণ রোগীর অগ্রগতি অবনতি পর্যবেক্ষণ করতে পারবেন। ফলে তার আরোগ্য হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যাবে। এ ব্যাপারে বিস্তারিত একটি গবেষণার ফলাফল যুক্তরাষ্ট্রে বিজ্ঞানীদের একটি সম্মেলনে প্রকাশ করা হয়েছে। লিজি ম্যাকানিচ নামে এক ডাক্তার দুবছর আগে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর বেশ কয়েক সপ্তাহ ধরে নড়তে চড়তে বা কথা বলতে বা গিলতে পর্যন্ত পারছিলেন না। তার হাতে পরীক্ষামূলকভাবে এই সেন্সর পরানো হয়েছে। লিজির ভাষ্য, এই সেন্সর দিয়ে স্ট্রোকে আক্রান্ত রোগীর কোনো পেশী কাজ করছে আর করছে না তা বোঝা যাবে। ফলে স্ট্রোকের কারণে শরীরের ঠিক কোথায় ক্ষতি হয়েছে, তা সুনির্দিষ্টভাবে বোঝা যাবে।
লিজির থেরাপিস্ট ক্রিস্টেন হোল বলেন, রোগীরা পরামর্শ মত কাজ করছে কিনা- তা বুঝতে এখন তাদের মুখের কথার ওপর ভরসা করতে হয়। ‘এখন এসব তথ্য আমি দূরে বসে এই সেন্সরের মাধ্যমে পেয়ে যাবো।’ তবে বিজ্ঞানীদের জন্য বড় যেটা চ্যালেঞ্জ ছিল তা হচ্ছে - একটি ছোটো নমনীয় প্যাচের মধ্যে প্রচুর সংখ্যায় ইলেকট্রনিক ডিভাইস ঢোকানো যেটা আবার রোগীদের জন্য অস্বস্তি তৈরি না করে। শিকাগোর নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের জন রজার্স এই সেন্সর প্যাচ আবিষ্কার করেছেন। তিনি বলছেন, ‘মানুষ বুঝতেই পারবে না এই প্যাচের ভেতর এত কারিগরি রয়েছে।’ এ বছরের শেষে পরীক্ষা পর্ব শেষ হলে এটির বাণিজ্যিক উৎপাদন শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

0 comments:

Post a Comment