Last update
Loading...

ঘরেই তৈরি করুন পেড়া সন্দেশ

সন্দেশ খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। বিশেষ করে সন্দেশ শিশুদের খুবই প্রিয় একটি খাবার। পেড়া সন্দেশের নাম আমরা কমবেশি সবাই জানি। তবে পেড়া সন্দেশ খেতে মজা হলেও আমরা অনেকেই মনে করি- পেড়া সন্দেশ তৈরি করতে সত্যি অনেক পেড়া। তবে সত্যি কি তাই। পেড়া সন্দেশ তৈরি করতে মোটেই পেড়া নয়। তাই পরিবারের সদস্যদের জন্য তৈরি করুন পেড়া সন্দেশ। এতে খুশি হবেন পরিবারের সদস্যরা। আর প্রিয়জনের জন্য প্রিয় কিছু করতে পারা আনন্দ আলাদা।
আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন পেড়া সন্দেশ-
উপকরণ গুঁড়াদুধ ১ কাপ, কনডেন্সড মিল্ক ১/২ কাপ (মিষ্টি নিজের পছন্দানুযায়ী),লিকুইড দুধ কিংবা কার্নেশন মিল্ক ৩-৪ কাপ, জাফরান ভেজানো দুধ ৪ টেবিল চামচ, এলাচি গুঁড়া ১/২ চা চামচ, ঘি ৩ টেবিল চামচ, পেস্তা বা কাজুবাদাম গার্নিশের জন্য।
প্রণালি প্রথমেই একটা প্যানে ঘি গরম করে লিকুইড দুধ দিয়ে তাতে গুঁড়াদুধ ঢেলে দিন ও নেড়েচেড়ে মিশিয়ে নিন। কনডেন্সড মিল্ক দিয়ে দিন আর যদি ঘরে না থাকে তা হলে পাউডার সুগার আপনার পছন্দমতো মিষ্টি বুঝে দিয়ে দিন এবং ঘন ঘন নাড়তে থাকুন। জাফরান ভেজানো দুধ আর এলাচি গুঁড়া দিয়ে সুন্দর করে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন চুলার আঁচ মিডিয়াম থাকবে আর ঘন ঘন নাড়তে হবে, যেন প্যানের গায়ে লেগে না যায় এবং পুড়ে না যায়। নাড়তে নাড়তে যখন প্যানের গা ছেড়ে দেবে মিশ্রণটি আর লিকুইড দুধ শুকিয়ে আঠালো হয়ে আসবে, তখন বুঝতে পারবেন সন্দেশ হয়ে গেছে। এবার আগে থেকেই যে বাটিতে সন্দেশের মিশ্রণটি ঢেলে দেবেন এবং সেটিতে ঘি দিয়ে একটু ব্রাশ করে রাখবেন। ইচ্ছে হলে হাতে নিয়ে সুন্দর শেপ করে নিতে পারেন। অথবা বরফির মতো বাটিতে ঢেলে ঠাণ্ডা করে কেটে নিয়ে বাদামকুচি দিয়ে গার্নিশ করে নিতে পারেন। ঝটপট তৈরি মজাদার পেড়া সন্দেশ।

0 comments:

Post a Comment