Last update
Loading...

খেজুর গুড়ের সুস্বাদু পায়েস

শীত শেষের দিকে। শীতকালের পিঠা বলে কথা। তাই খেজুরের রস না হলে কি চলে। খেজুর গুড়ের ম-ম গন্ধে সুরভিত ঘরদোর। শহুরে এই যান্ত্রিক জীবনে খেজুর গুড়ের দেখা খুব একটা না মিললেও অন্তত একবার পায়েস না খেলে কি চলে। তাই যান্ত্রিক জীবনে একটু বিনোদন এনে দিতে পারে খেজুরের রসের তৈরি পায়েস। তাই এখনো যারা খেজুরের রসের তৈরি পিঠা খাননি তাদের জন্য যুগান্তরের আয়োজন খেজুরের রসের তৈরি পায়েস। আসুন দেখে নেই কীভাবে ঘরে তৈরি করবেন খেজুরের তৈরি সুস্বাদু খাবার।
উপকরণ : দুধ ১ লিটার, পোলাওয়ের চাল ৩ মুঠো, সাদা এলাচ ৩টা গুঁড়া করা, দারুচিনি ২টা, তেজপাতা ২টা, খেজুর গুড় ৩-৪ মুঠো(নিজের স্বাদ অনুযায়ী)।
প্রণালি : ১ কাপ পানিতে খেজুর গুড় জ্বাল করে ঠাণ্ডা হলে ছাঁকনি দিয়ে ছেঁকে রাখতে হবে। চালে একটু বেশি করে পানি দিয়ে চাল পুরোপুরি ফুটিয়ে পানি শুকিয়ে নিতে হবে। অন্য একটি হাঁড়িতে দুধ দিয়ে তাতে এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে জ্বাল করে নিতে হবে। একটু ঘন হয়ে এলে মসলাগুলো সাবধানে চামচ দিয়ে তুলে ফেলে দিতে হবে। সেদ্ধ করা চালে দুধ ঢেলে অল্প আঁচে ভালোভাবে জ্বাল করে নিতে হবে। যখন ঘন হয়ে আঠালো হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিতে হবে। ৮-১০ মিনিট পর ঠাণ্ডা খেজুর গুড় যেটা আগে জ্বাল করে ঠাণ্ডা করা হয়েছিল তা দুধ-চালের মিশ্রণে ঢেলে ভালোভাবে নাড়তে হবে। তৈরি হয়ে গেল সুস্বাদু খেজুর গুড়ের পায়েস। ওপরে চেরি, বাদাম, কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment