Last update
Loading...

ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে ট্রামপ-পুতিন ফোনালাপ

ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে আলোচনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে একই ইস্যুতে আলোচনায় বসার আগে ট্রাম্পের সঙ্গে এ বিষয়ে কথা বলেন তিনি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।
আব্বাসের সঙ্গে রুদ্ধদ্বার আলোচনায় বসার আগে রুশ প্রেসিডেন্ট তাকে বলেন, আমি মাত্র আমেরিকান প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বললাম। অবশ্যই, আমরা ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিয়ে কথা বলেছি। প্রসঙ্গত, বর্তমানে রাশিয়া সফরে আছেন আব্বাস। পুতিন বলেন, দুই রাষ্ট্রের মধ্যকার অবস্থা আমরা যা দেখতে চাই তার থেকে অনেক খারাপ।
এসময় তিনি বলেন, রাশিয়া সবসময়ই ফিলিস্তিনিদের সমর্থন করে আসছে। হোয়াইট হাউজের এক বিবৃতি অনুসারে, ট্রাম্প ফোনালাপে পুতিনিকে বলেন, ‘এখনই সময়, একটি স্থায়ী শান্তি চুক্তি প্রতিষ্ঠা নিয়ে কাজ করার।’ যদিও, গত বছরের শেষের দিকে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেয়ার পর শান্তিপ্রক্রিয়া নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো রকম আলোচনা করেননি আব্বাস। আব্বাস বলেছিলেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, এরপর আমরা যুক্তরাষ্ট্রকে কোনো মধ্যস্থতাকারী হিসেবে মেনে নিতে নারাজ। তিনি আরো বলেন, এ বিষয়ক কোনো আন্তর্জাতিক বৈঠক অনুষ্ঠিত হলে, আমাদের আহ্বান থাকবে যে, শান্তি চুক্তি প্রক্রিয়ায় মধ্যস্থতাকারী হিসেবে শুধু যুক্তরাষ্ট্র যেন না থাকে। এসময় আব্বাস জানান, কয়েকটি মধ্যস্থতাকারীর একটি হিসেবে যুক্তরাষ্ট্র থাকতে পারে।
ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু দুই সপ্তাহ আগে রাশিয়া সফর করেছিলেন। এরপরই রাশিয়া সফরে গিয়েছেন আব্বাস। এদিকে সোমবার নেতানিয়াহু দাবি করেন, তিনি ওয়াশিংটনের সঙ্গে দখলীকৃত পশ্চিম তীরে বসতি স্থাপন করার বিষয়ে আলোচনা করেছেন। তবে হোয়াইট হাউজ এক বিরল বিবৃতিতে নেতানিয়াহুর এমন দাবি প্রত্যাখ্যান করেছে।

0 comments:

Post a Comment