Last update
Loading...

অতিথি আপ্যায়নে হাঁসের মালাইকারি

হাঁসের মাংস খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা নিতান্তই কম। শীতকালে হাঁসের মাংস একটি জনপ্রিয় খাবার। বিশেষ করে হাঁসের মাংসের সঙ্গে রুটি অথবা চিতই পিঠা খেয়ে থাকেন অনেকে। অতিথি আপ্যায়নে হাঁসের মাংসের জুড়ি নেই। হাঁসের মাংস বিভিন্নভাবে রান্না করা যায়, তবে হাঁসের মালাইকারি খুব সুস্বাদু একটি খাবার, যা রুটি বা চিতই পিঠার সঙ্গে খাওয়া যেতে পারে। আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন হাঁসের মালাইকারি-
উপকরণ
হাঁসের মাংস ১ কেজি, নারিকেলের ঘন দুধ ২ কাপ, নারিকেল মিহি বাটা ১ টেবিল চামচ, টক দই আধা কাপ (দই বেশি টক হলে পানি ঝরিয়ে নিন), আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, জিরা বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জয়ফল+জৈয়ত্রী গুঁড়া কোয়ার্টার চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, এলাচ, দারুচিনি, তেজপাতা ২-৩টি করে, তেল, ঘি, কোয়ার্টার কাপ, লবণ স্বাদমতো, ক্রিম ২+২ টেবিল চামচ, চিনি ১ চা চামচ।
প্রণালি
হাঁস চামড়াসহ টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে টকদই দিয়ে মেখে রাখুন ১ ঘণ্টা। কড়াইতে তেল, ঘি দিয়ে পেঁয়াজ ভেজে অর্ধেকটা ভাজা পেঁয়াজ তুলে রাখুন। গরম মসলা গুঁড়া, তুলে রাখা পেঁয়াজ ভাজা ও ক্রিম ছাড়া সব মসলা আধা কাপ পানি দিয়ে কষিয়ে নিন। মাংস দিয়ে কষিয়ে অর্ধেক নারিকেল দুধ ও ২ কাপ গরম পানি দিয়ে মাংস সিদ্ধ ও কষা কষা করে নিন। মাংস সিদ্ধ হওয়ার জন্য প্রয়োজনে আরও পানি দিন। মাংস সিদ্ধ হয়ে ঝোল মাখা মাখা হলে বেরেস্তা, গরম মসলা গুঁড়া ও ২ টেবিল চামচ ক্রিম দিয়ে কম আচে ২০ মিনিট দমে রাখুন। এর পর নামিয়ে পাত্রে অবশিষ্ট ক্রিম দিয়ে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment