Last update
Loading...

রূপচর্চায় লেবু

সুগন্ধি ফল হিসেবেই লেবুর পরিচিতি। শুধু খাবার সঙ্গেই নয় হাতের নখের পেঁয়াজের কালো দাগ তুলতে লেবুর জুড়ি নেই। এ ছাড়া হাত-পা, মুখ ও চুলের যত্নে লেবুর রস মুখে ব্যবহার করা যেতে পারে। ত্বকের যত্নেও লেবুর রয়েছে সমান কদর। ত্বক পরিষ্কার রাখতে লেবুর বিকল্প নেই। অনেক নারীর মুখে ব্রণের সমস্যা রয়েছে, তারা লেবুর ব্যবহার করতে পারেন। ব্রণ থেকে মুক্তি পেতে লেবুর রস অনেক উপকারী।লেবু কমবেশি সবার ঘরেই থাকে। আর লেবু সহজেই বাজার থেকে কিনে আনা যায়। আসুন জেনে নিই রূপচর্চায় লেবুর ব্যবহার-
ত্বক পরিষ্কার করতে
ত্বক পরিষ্কার করতে লেবুর রস অনেক উপকারী। লেবুর রসের সঙ্গে মধু, কাঁচাদুধ, কাঁচাহলুদ বাটা, মিশিয়ে নিয়মিত মুখে দিলে ত্বক পরিষ্কার করতে পারেন। লেবুর সব ত্বকের তেল তেলে ভাব দূর করে মুখের উজ্জ্বল বৃদ্ধি করে।
ব্রণ থেকে মুক্ত
ব্রণ দূর করতে লেবুর রস বেশ উপকারী। লেবুর রসের সঙ্গে হালকা মধু মিশিয়ে তুলা দিয়ে ব্রণের ওপর প্রলেপ দিয়ে রাখুন। দেখবেন ব্রণ থেকে মুক্তি মিলবে।
নখের পরিষ্কার করতে
রান্নার সময় নারীদের হাতের নখে পেঁয়াজ, রসুন, আদা ও বিভিন্ন ধরনের সবজির রস ঢুকে কালো হয়ে যায়। নখ পরিষ্কার লেবুর রস ব্যবহার করতে পারেন। এক টুকরো লেবু কেটে হাতে ঘষলে দেখবেন নখের ময়লা পরিষ্কার করে দাগ উঠে যাবে।
চুলের উজ্জ্বলতা বৃদ্ধি
লেবুর রসের সঙ্গে ডিমের সাদা অংশ দিয়ে পেস্ট তৈরি করে নিয়মিত চুলে দিলে চুলের গোড়া শক্ত হয় এবং চুল ঝলমলে ও উজ্জ্বল কালো হয়।

0 comments:

Post a Comment