Last update
Loading...

দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিক সামনে রেখে উত্তরের সামরিক মহড়া

প্রতিবেশী দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিক শুরুর একদিন আগে উত্তর কোরিয়া তাদের ৭০তম বার্ষিক সামরিক মহড়ার আয়োজন করতে যাচ্ছে। ৪০ বছর ধরে এপ্রিলে দেশটির সশস্ত্র বাহিনীর প্রতিষ্ঠার দিনটিতে এ মহড়ার আয়োজন করে আসছে। কিন্তু চলতি বছরে সময় পরিবর্তন করে ৮ ফেব্রুয়ারি মহড়ার দিন ধার্য করেছে।
উত্তর কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রণ গণমাধ্যম এসব তথ্য জানিয়েছে। এ নিয়ে সব ধরনের সমালোচনা উড়িয়ে দিয়ে উত্তর কোরিয়া বলেছে-এখানে সমালোচনা করার অধিকার কারও নেই। যে কোনো দেশ তার সশস্ত্র বাহিনীর প্রতিষ্ঠাবার্ষিকী জাঁকজমকপূর্ণভাবে আয়োজন করতে পারে।-খবর বিবিসি অনলাইন। যুক্তরাষ্ট্র বলেছে, সবার মনোযোগ যখন শীতকালীন অলিম্পিকের দিকে, তখন উত্তর কোরিয়া এ মহড়ার আয়োজন না করেই পারে। এদিকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের প্রভাবশালী বোন কিম ইয়ো জং দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছেন। গত বছর ইয়ো জং ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরো সদস্য হিসেবে পদোন্নতি পেয়েছিলেন। উত্তর কোরিয়ার সীমান্ত পাড়ি দিয়ে দক্ষিণে যাওয়া কিমের পরিবারের প্রথম সদস্য হবেন ইয়ো জং। শুক্রবার দেশটির পাহাড়ি অঞ্চল পিয়ংচ্যাংয়ে অলিম্পিকের এ উদ্বোধনী অনুষ্ঠান হবে। ইয়ো জংয়ের উপস্থিতিতে দুই কোরিয়ার ক্রীড়াবিদরা অলিম্পিকের উদ্বোধনীতে একই পতাকার তলে মার্চ করবেন। অলিম্পিকে উত্তর কোরিয়ার ক্রীড়াবিদদের অংশগ্রহণে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের বরফ গলবে বলে মনে করা হচ্ছে। তবে যুক্তরাষ্ট্র ও জাপানের অভিযোগ,
উত্তর কোরিয়া নিজেদের প্রচারের মাধ্যম হিসেবে অলিম্পিককে কাজে লাগাচ্ছে। ইতিমধ্যে উত্তর কোরিয়ার ২৮০ সদস্যের বেশিরভাগ বুধবার দক্ষিণে পৌঁছান। উত্তর কোরিয়ার ক্রীড়ামন্ত্রী কিম ইল গুকের নেতৃত্বে এ দলে ২২৯ চিয়ার লিডারের পাশাপাশি অলিম্পিক কমিটির চার কর্মকর্তা, ২৬ তায়কোয়ান্দো প্রদর্শক ও ২১ সাংবাদিক আছেন। ১৯৮৭ সালে জন্ম নেয়া কিম ইয়ো জং উত্তর কোরিয়ার প্রয়াত নেতা কিম জং ইলের ছোট মেয়ে ও প্রেসিডেন্ট কিম জং উনের বোন। ভাইয়ের চেয়ে তিনি চার বছরের ছোট। ওয়ার্কার্স পার্টির ক্ষমতাবান মহাসচিবের ছেলে চো রং হাইকে বিয়ে করেন ইয়ো জং।

0 comments:

Post a Comment