Last update
Loading...

ঘরেই তৈরি করুন শামী কাবাব

বর্তমান সময়ে কাবাব একটি জনপ্রিয় খাবারে পরিণত হয়েছে। বিয়ে, জন্মদিন, অতিথি আপ্যায়ন বা যে কোনো অনুষ্ঠানে কাবাবের জুড়ি নেই। তবে অধিকাংশ সময়ে আমরা রেস্টুরেন্ট থেকে কাবাব কিনে বেশি খেয়ে থাকি। কারণ অনেকে ঘরে তৈরি করাকে বেশি ঝামেলা মনে করে। বিভিন্ন ধরনের কাবাবের মধ্যে শামী কাবাব অন্যতম। ঘরে আপনি পরিবারে প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করতে পারেন শামী কাবাব। যারা কাবাব খেতে পছন্দ করেন, তাদের জন্য সহজে কীভাবে শামী কাবাক তৈরি করা যায়, তাই থাকছে যুগান্তরের আজকের আয়োজনে।
আসুন জেনে নেইপরিবারের প্রিয়জনদের জন্য কীভাবে ঘরেই তৈরি করবেন শামী কাবাব।
উপকরণ
হাড় ছাড়া গরুর মাংস আধাকেজি, ডিম একটি, পেঁয়াজ কুচি তিন টেবিল চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, ধনেয়া গুঁড়ো এক চা চামচ, বুটের ডাল এক কাপ, জিরা গুঁড়ো এক চা চামচ, গরম মসলা গুঁড়ো এক চা চামচ, কাঁচামরিচ কুচি চার/পাঁচটি, মরিচের গুঁড়ো আধা চা চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।
প্রণালি
প্রথমে একটি প্যানে গরুর মাংস, বুটের ডাল, (অর্ধেকটা পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, হলুদ, মরিচ, দারুচিনি গুঁড়ো, জিরা গুঁড়ো, ধনেয়া গুঁড়ো,) সামান্য লবণও দেড় কাপ পানি দিয়ে সিদ্ধ করুন। সিদ্ধ হয়ে গেলে শিল পাটায় বেটে নিন। এবার একটি বাটিতে এ মিশ্রণ নিয়ে বাকিটা পেঁয়াজ কুচি, বাকি অর্ধেক মসলা কাঁচামরিচ কুচি, ডিম ও লবণ দিয়ে ভালো করে মেখে গোল গোল টিকিয়ার মতো তৈরি করে নিন। এবার প্যানে তেল দিয়ে তাতে টিকিয়াগুলো বাদামি করে ভেজে নিন। ব্যস! খুব সহজেই তৈরি হয়ে গেল বিফ শামী কাবাব।

0 comments:

Post a Comment