Last update
Loading...

ঢাকা সিটির ৩৬ ওয়ার্ডে নির্বাচন : বিএনপিতে শতাধিক মনোনয়নপ্রত্যাশী

ঢাকা উত্তর ও দক্ষিণ দুই সিটি করপোরেশনে যুক্ত হওয়া নতুন ৩৬টি ওয়ার্ডে নির্বাচনী আমেজ বইতে শুরু করেছে। সক্রিয় হয়ে উঠেছেন বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা। দলের মনোনয়ন পেতে চলছে নানামুখী তৎপরতা, দেন-দরবার। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামী ফেব্রুয়ারিতে এসব ওয়ার্ডে নির্বাচন হতে পারে। সে ক্ষেত্রে উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে নির্বাচনের দিনেই ওয়ার্ডগুলোতে নির্বাচন হবে।
বিএনপি সূত্রে জানা গেছে, ওয়ার্ডগুলোতে মনোনয়ন দেয়ার ক্ষেত্রে দলের স্থানীয় সাবেক এমপির পাশাপাশি মহানগরের নেতারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তাদের সুপারিশের ভিত্তিতেই কেন্দ্র চূড়ান্তভাবে মনোনয়ন ঠিক করবে। অনানুষ্ঠানিকভাবে ইতোমধ্যে সম্ভাব্য প্রার্থীদের তালিকা প্রণয়ন শুরু হয়েছে। তবে উত্তর-দক্ষিণে কোনো তালিকাই এখনো চূড়ান্ত করা হয়নি। কাউন্সিলর পদে নির্বাচন করতে আগ্রহী শতাধিক প্রার্থী। উত্তর সিটি করপোরেশনের ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর পদে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে প্রাথমিক তালিকায় রয়েছেন- ৩৭ নম্বর ওয়ার্ডে মো: নজরুল মাদবর, মো: আবুল বাশার, ৩৮ নম্বর ওয়ার্ডে আলী হোসেন, ৩৯ নম্বর ওয়ার্ডে আতাউর রহমান চেয়ারম্যান ও নবিয়ার হোসেন, ৪০ নম্বর ওয়ার্ডে হেলাল উদ্দন ডালি ও মো: আতাউর রহমান, ৪১ নম্বর ওয়ার্ডে মো: তাজুল ইসলাম, ৪২ নম্বর ওয়ার্ডে মো: মাহফুজুর রহমান, ৪৩ নম্বর ওয়ার্ডে আক্তার হোসেন, রেজাউল করিম মেম্বার ও মজিবুর রহমান, ৪৪ নম্বর ওয়ার্ডে সফুর উদ্দিন মৃধা ও খোকন পারভেজ হিরন, ৪৫ নম্বর ওয়ার্ডে মমতাজ উদ্দিন ও মো: জাহাঙ্গীর ব্যাপারী, ৪৬ নম্বর ওয়ার্ডে রফিক মেম্বার ও সরকার রফিকুল ইসলাম মুকুল, ৪৭ নম্বর ওয়ার্ডে হেলাল উদ্দিন তালুকদার, ইসমাইল হোসেন ও মোতালেব রতন, ৪৮ নম্বর ওয়ার্ডে মো: আলী, শহিদুল ইসলাম শহীদ, মনির হোসেন জমিদার, হাজী খলিলুর রহমান ও নবী হোসেন, ৪৯ নম্বর ওয়ার্ডে আলাউদ্দিন সরকার টিপু, মিজানুর রহমান, কবি আতাউর রহমান ও মনির হোসেন ভূঁইয়া, ৫০ নম্বর ওয়ার্ডে দেওয়ান মো: নাজিম, আমান দেওয়ান ও শাহ জালাল, ৫১ নম্বর ওয়ার্ডে আবদুস সালাম, আফাজ উদ্দিন ও মোস্তফা কামাল, ৫২ নম্বর ওয়ার্ডে আলহাজ মো: জামির হোসেন, আবুল হোসেন, আবদুল হাকিম ও মহিউদ্দিন, ৫৩ নম্বর ওয়ার্ডে আতিকুর রহমান, হাজী মোস্তফা জামান ও আমান উল্লাহ এবং ৫৪ নম্বর ওয়ার্ডে হাজী জহির। দক্ষিণের ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী প্রাথমিক তালিকায় আছেন- ৫৮ নম্বর ওয়ার্ডে এস এম শাহিন লাল, ৫৯ নম্বর ওয়ার্ডে খোরশেদ আলম খোকন, ৬০ নম্বর ওয়ার্ডে আনোয়ার মজুমদার,
৬১ নম্বর ওয়ার্ডে মাজেদুর রহমান রনি, ৬২ নম্বর ওয়ার্ডে ফারুক খান রিপন, ৬৩ নম্বর ওয়ার্ডে আবদুল হামিদ মোল্লা, ৬৪ নম্বর ওয়ার্ডে জাকির হোসেন জিকু, ৬৫ নম্বর ওয়ার্ডে আশরাফ উদ্দিন খান, ৬৬ নম্বর ওয়ার্ডে আকতার হোসেন মোল্লা, ৬৭ নম্বর ওয়ার্ডে শাখাওয়াত হোসেন সবুজ, ৬৮ নম্বর ওয়ার্ডে মোফাজ্জল হোসেন ভূঁইয়া, ৬৯ নম্বর ওয়ার্ডে মো: আবুল হাসেম, ৭০ নম্বর ওয়ার্ডে হাজী আসাদুজ্জামান আশা, ৭১ নম্বর ওয়ার্ডে খোরশেদ আলম ও জামাই লিটন, ৭২ নম্বর ওয়ার্ডে আলমাস হোসেন, ৭৩ নম্বর ওয়ার্ডে এইচ এস সোহরাওয়ার্দী, ৭৪ নম্বর ওয়ার্ডে রমযান মেম্বার ও মজিবুর রহমান এবং ৭৫ নম্বর ওয়ার্ডে আকবর হোসেন ভূঁইয়া। দক্ষিণ সিটি করপোরেশনের নতুন করে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের মধ্যে ১৩টি ওয়ার্ড রয়েছে ঢাকা ৪ ও ৫-এর নির্বাচনী আসনে। স্থানীয় সাবেক এমপি বিএনপির বাণিজ্যবিষয়ক সম্পাদক সালাহউদ্দিন আহমেদ নয়া দিগন্তকে বলেন, বিএনপি বরাবরই স্থানীয় নির্বাচনগুলোতে অংশ নিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় ঢাকা দক্ষিণে নতুন করে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচনে বিএনপি অংশ নিতে পারে। সে ক্ষেত্রে প্রতিটি ওয়ার্ডেই দক্ষ ও সুযোগ্য কাউন্সিলরকে সমর্থন দেয়া হবে। ঢাকা ৪ ও ৫ আসনের বাইরে দক্ষিণ সিটিতে নতুন করে যুক্ত হওয়া বাকি পাঁচটি ওয়ার্ড ঢাকা-৯ নির্বাচনী আসনে পড়েছে। জানা গেছে, উত্তর ও দক্ষিণের এসব ওয়ার্ডে মনোনয়নপ্রত্যাশীদের তালিকা ক্রমাগত দীর্ঘ হচ্ছে। নির্বাচনের শিডিউল ঘোষণা করা হলে দায়িত্বপ্রাপ্ত নেতারা বসে তালিকা চূড়ান্ত করবেন।

0 comments:

Post a Comment