Last update
Loading...

ঘরেই তৈরি করুন বড়দিনের কেক

২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে বড় দিনের বিভিন্ন আয়োজনের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কেক। যিশু খ্রিস্টের জন্মদিন পালনের জন্য কেকের বিকল্প নেই। অনেকে  বাজার থেকে কেনা কেক পছন্দ করেন না। তাই বড় দিনের উৎসব পালনের জন্য ঘরে তৈরি করতে পারেন জিভে জল আনা ভিন্ন স্বাদের কেক।  বড় দিন উপলক্ষে যুগান্তর পাঠকদের জন্য থাকছে জিভে জল আনা ক্যারট কেক, রেড ভেলভেট কেক ও চকোলেট কেক তৈরির পদ্ধতি। আসুন জেনে নেই কিভাবে তৈরি করবেন এই সুস্বাদু কেকগুলো।
ক্যারট কেক
যা লাগবে : ডিম চারটি, এক চামচ ভেজিটেবল অয়েল, দুই কাপ চিনি, দুই চা চামচ ভ্যানিলা এসেন্স, দুই কাপ ময়দা, দুই চা চামচ বেকিং সোডা, দুই চা চামচ বেকিং পাউডার, লবণ স্বাদমতো, দুই চা চামচ দারুচিনি গুঁড়া, তিন কাপ গাজর কুচি, আধা কাপ বাটার, এক কাপ পিকানস কুচি, ক্রিম চিজ আট আউন্স।
যেভাবে করবেন : প্রথমে ওভেন ৩৫০ ডিগ্রি তাপে গরম করুন। এবার একটি পাত্রে ডিম, তেল, চিনি, ভ্যানিলা ভালো করে মিশিয়ে নিন। এরপর ময়দা, বেকিং সোডা ও পাউডার, লবণ, দারুচিনি মিশিয়ে নিন। গাজর মিশিয়ে নিতে হবে। পাত্রে ঢেলে নিন। ৪০-৫০ মিনিট বেক করে নিন। এরপর প্যানে ১০ মিনিট ঠাণ্ডা হওয়ার জন্য রাখুন।
ফ্রস্টিং তৈরি : একটি পাত্রে বাটার, ক্রিম চিজ, চিনি, এক চা চামচ ভ্যানিলা ভালো করে মিশিয়ে এর সঙ্গে পিকানস মিশিয়ে নিতে হবে। এবার কেকের ওপরে ফ্রস্টিং দিয়ে পরিবেশন করুন।
রেড ভেলভেট কেক
যা লাগবে : এক কাপ হোয়াইট সুগার, দুটি ডিম, দুই টেবিল চামচ কোকো পাউডার, চার টেবিল চামচ লাল ফুড কালার, এক চা চামচ লবণ, এক চা চামচ ভ্যানিলা, এক কাপ বাটার মিল্ক, দুই কাপ ময়দা, এক চা চামচ বেকিং সোডা, এক টেবিল চামচ ভিনেগার।
আইসিং : পাঁচ টেবিল চামচ ময়দা, এক কাপ দুধ, এক কাপ চিনি, এক কাপ বাটার, এক চা চামচ ভ্যানিলা।
যেভাবে করবেন : প্রথমে ৩৫০ ডিগ্রি তাপে ওভেন গরম করে নিন। চিনি ও ডিম ভালো করে মিশিয়ে নিতে হবে। এর সঙ্গে কোকো পাউডার ও ফুড কালার মিশিয়ে নিন। লবণ, ভ্যানিল ও বাটার মিল্ক মিশিয়ে নিতে হবে। ময়দা ও বাটার মিশিয়ে নিন। মিক্সচারের সঙ্গে সোডা ও ভিনেগার মিশিয়ে নিতে হবে। এবার একটি পাত্রে মিক্সচারটি ঢেলে নিয়ে ওভেনে ৩০ মিনিট বেক করুন। এরপর বের করে ঠাণ্ডা করে নিন।
আইসিং তৈরি যেভাবে করবেন : ময়দা, দুধ মৃদু আঁচে ঘন করে নিন। এরপর ঠাণ্ডা করুন। এবার চিনি, বাটার, ভ্যানিলা বিট করে ময়দার সঙ্গে মিশিয়ে নিন। কেক ঠাণ্ডা হলে উপরে আইসিং করে নিন।
চকোলেট কেক
যা লাগবে :  দুই কাপ চিনি, এক কাপ ময়দা, আধা চামচ বেকিং পাউডার, আধা চা চামচ বেকিং সোডা, এক চা চামচ লবণ, দুটি ডিম, কাঁচা দুধ, আধা কাপ তেল, এক কাপ পানি।
যেভাবে করবেন : প্রথমে ৩৫০ ডিগ্রি তাপে ওভেন গরম করে নিন। এবার একটি পাত্রে চিনি, ময়দা, কোকো, বেকিং পাউডার ও সোডা, লবণ, ডিম, দুধ, তেল, ভ্যানিলা ভালো করে মিশিয়ে নিন। এর সঙ্গে পানি মিশিয়ে নিন। এবার মিশ্রিণটি পাত্রে ঢেলে নিন। ৩০-৩৫ মিনিটি ওভেনে বেক করুন। ঠাণ্ডা হলে বের করে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment