Last update
Loading...

ভারতে র‌্যাগিংয়ের দায়ে ৫৪ ছাত্রীকে ১৩,৫০০০০ রুপি জরিমানা

ভারতের বিহার অঙ্গরাজ্যের দারভাঙ্গা শহরের এক মেডিক্যাল কলেজের ৫৪ ছাত্রীকে র‌্যাগিংয়ের দায়ে প্রত্যেককে ২৫ হাজার রুপি করে মোট ১৩ লাখ ৫০ হাজার রুপি জরিমানা করা হয়েছে। এই মাসের শুরুতেও বিহারের অপর একটি মেডিক্যাল কলেজের ৩৩ জন শিক্ষার্থীকে র‌্যাগিং সংশ্লিষ্ট ঘটনার সঙ্গে জড়িত থাকার দায়ে এমন জরিমানা করা হয়। এ খবর দিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।
খবরে বলা হয়, র‌্যাগিংয়ের সঙ্গে সংশ্লিষ্টরা দারভাঙ্গা মেডিক্যাল কলেজ এন্ড হসপিটালের(ডিএমসিএইচ) প্রথম ও দ্বিতীয় বর্ষের ছাত্রী। দ্বিতীয় বর্ষের ছাত্রীরা প্রথম বর্ষের ছাত্রীদের ওপর র‌্যাগিং চালিয়েছে। এজন্য তাদেরকে সরাসরি জড়িত থাকার কারণে জরিমানা করা হয়েছে। আর প্রথম বর্ষের ছাত্রীরা র‌্যাগিংয়ের শিকার হলেও যারা তাদের সঙ্গে এসব কর্মকা- করেছে সেই দোষীদের চিহ্নিত করতে অস্বীকৃতি জানানোয় জরিমানার শিকার হয়েছে।
ডিএমসিএইচের প্রিন্সিপাল ড. আর কে সিনহা শনিবার বলেন, প্রথম বর্ষের এক শিক্ষার্থী ওই র‌্যাগিং নিয়ে মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়ায়(এমসিআই) একটি অভিযোগ দায়ের করেছে। তিনি বলেন, এমসিআই শুক্রবার আমার কার্যালয়কে বিষয়টি জানায় ও দোষীদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করতে বলে। এরপর সিনহা তাৎক্ষনিকভাবে বিষয়টি নিয়ে একটি বৈঠক ডাকেন। কমিটির সদস্যরা বিষয়টি নিয়ে তদন্ত করতে মেয়েদের হোস্টেলে যায়। কিন্তু তখন, প্রথম ও দ্বিতীয় বর্ষের কোন ছাত্রীই ঘটনাটির সত্যতা নিশ্চিত করেনি। প্রিন্সিপাল বলেন, ‘এমতাবস্থায় এমসিআইয়ের নিয়ম অনুসারে হোস্টেলের সকল ছাত্রীকে ২৫ হাজার রুপি করে জরিমানা করা হয়। জরিমানা জমা দেয়ার শেষ দিন নির্ধারণ করা হয় ২৫শে নভেম্বর। এর মধ্যে নির্ধারিত অর্থ জমা দিতে না পারলে ছাত্রীদের বিরুদ্ধে আরো পদক্ষেপ নেয়া হবে। উল্লেখ্য, এই মাসের শুরুতে বিহারের ভাগলাপুরের জওহরলাল নেহরু মেডিক্যাল কলেজ এন্ড হসপিটালের প্রথম ও দ্বিতীয় বর্ষের ৩৩ শিক্ষার্থীকেও র‌্যাগিংয়ের সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে ২৫ হাজার রুপি করে জরিমানা করা হয়।

0 comments:

Post a Comment