Last update
Loading...

মেয়র আরিফ চান হকারদের উচ্ছেদ কামরান পুনর্বাসন

সিলেট নগরীর ফুটপাত থেকে হকারদের উচ্ছেদ করতে চান সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। অপর দিকে নগর আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান চান হকারদের পুনর্বাসন। মঙ্গলবার জেলা পরিষদের সভাকক্ষে সর্বদলীয় বৈঠকে এমন বক্তব্য তুলে ধরেন এই দুই নেতা। অবৈধ স্থাপনা দখলমুক্ত করতে সিটি কর্পোরেশন সব রাজনৈতিক দল ও সামাজিক পেশাজীবী এবং ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের নিয়ে এ বৈঠকের আয়োজন করে।
গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর সামনে ও রাস্তার পাশের অবৈধ স্থাপনা দখলমুক্ত করতে আদালতের নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে এ বৈঠক করা হয়। সভায় সিটি কর্পোরেশনের কাউন্সিলর, জেলা পরিষদ ও পুলিশ প্রশাসনের কর্মকর্তা এবং আইনজীবী প্রতিনিধিরা বক্তব্য তুলে ধরেন। এ সময় ফুটপাত ও রাস্তায় জনগণের চলাচলের অধিকার নিশ্চিত করার বিষয়ে সবাই একমত পোষণ করেন। এটা কোনোভাবেই হকারদের হাতে ছেড়ে দেয়া যায় না বলে জানান তারা। মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে ও প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিবের পরিচালনায় বৈঠকে বক্তব্য রাখেন সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান, নগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, চেম্বার অব কমার্সের সভাপতি খন্দকার সিপার আহমদ, জেলা বারের সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ লালা, জেলা জাসদের সভাপতি লোকমান আহমদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, নগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম, এসএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার বিভূতিভূষণ ব্যানার্জি, সিটি কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম, দিনার খান হাসু, কোতোয়ালি থানার ওসি গৌছুল হোসেন প্রমুখ। মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আদালতের নির্দেশে হকারদের উচ্ছেদ অভিযান চলবে। দীর্ঘদিনের এ সমস্যা সমাধানে একটু সময় লাগবে। পুরনো অভ্যাস পরিবর্তনে কাউন্সেলিং করতে হবে। কাজ করলে ফোন আসবে।
থেমে থাকলে চলবে না। সাবেক মেয়র নগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান বলেন, হকারদের ফুটপাত থেকে উচ্ছেদ করা হলেও জরুরি ভিত্তিতে তাদের পুনর্বাসন করা প্রয়োজন। হকাররা কারও দ্বারা নিয়ন্ত্রিত নয়। প্রতিদিন হকারদের সংখ্যা বেড়েই চলেছে। মানবিক কারণে তাদের পুনর্বাসন করা উচিত। নগর বিএনপির সভাপতি নাসিম হোসেইন বলেন, হকারদের নির্দিষ্ট স্থানে নিয়ে আসতে হবে। আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ লালা বলেন, নগরীর সৌন্দর্য নষ্ট হতে দেয়া যায় না। ফুটপাত জনগণের চলাচলের জন্য। এটা হকারদের নয়। এ সময় তিনি সিলেটে সাইবার ট্রাইব্যুনাল ও শ্রম আদালত স্থাপনের জন্য সরকারের কাছে দাবি তুলতে রাজনীতিবিদদের প্রতি আহ্বান জানান। প্রসঙ্গত, সিলেট জেলা আইনজীবী সমিতির এক আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৫ মে সিলেটের মুখ্য মহানগর বিচারিক হাকিম মো. সাইফুজ্জামান হিরো জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান সংলগ্ন ফুটপাতে অবৈধ দখলদারদের উচ্ছেদের নির্দেশ দেন।

0 comments:

Post a Comment