Last update
Loading...

কী কী হলে সেমিতে যেতে পারবে বাংলাদেশ

বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার সাথে পয়েন্ট ভাগাভাগি হওয়ায় বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার পথ কিছুটা প্রশস্ত হয়েছে। এখনো গ্রুপপর্বের কয়েকটি ম্যাচ বাকি, একটি ম্যাচের হার-জিতের উপর অনেক কিছু নির্ভর করছে। তবে বাংলাদেশের সেমিতে পৌঁছাতে হলে শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারানোর পাশাপাশি আরো কিছু হিসেব-নিকেশ আছে।
১) আজ ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচে নিউজিল্যান্ডকে হারতে হবে, শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে হবে বাংলাদেশকে এবং ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচে জিততে হবে ইংল্যান্ডকে। তাহলে পয়েন্ট দাঁড়াবে, ইংল্যান্ড-৬, বাংলাদেশ -৩, অস্ট্রেলিয়া- ২ এবং নিউজিল্যান্ড -১।
২) আর যদি নিউজিল্যান্ডের কাছে ইংল্যান্ড হেরে যায়, তাহলে অস্ট্রেলিয়ার কাছেও ইংল্যান্ডকে হারতে হবে। অর্থ্যাৎ ইংল্যান্ডকে দুই ম্যাচেই হারতে হবে। আর শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে বড় ব্যবধানে হারাতে হবে বাংলাদেশকে। তখন পয়েন্ট দাঁড়াবে, অস্ট্রেলিয়া -৪, বাংলাদেশ -৩, নিউজিল্যান্ড-৩, ইংল্যান্ড -২। এ ক্ষেত্রে বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের যে রান রেটে এগিয়ে থাকবে, তারাই যাবে সেমিতে। এর বাইরে বাংলাদেশ যদি শেষ ম্যাচ হেরে যায়, তাহলে তো কথাই নেই- বিদায় নেবে বাংলাদেশ। আবার ইংল্যান্ড যদি আজ জিতে যায় এবং শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়, তাহলে অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডই উঠে যাবে সেমিতে। বিদায় নেবে বাংলাদেশ আর নিউজিল্যান্ড। আর যদি নিউজিল্যান্ড বাকি দুই ম্যাচ জিতে যায়, তখন ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া ম্যাচে বিজয়ী দলই পাবে সেমির টিকিট।

0 comments:

Post a Comment