Last update
Loading...

সকালে মিষ্টিমুখ

ছানার পোলাও
যা লাগবে : ছানা ৩০০ গ্রাম, ময়দা এক চা চামচ, বেসন এক চা চামচ, কর্নফ্লাওয়ার এক চা চামচ, চিনি আধা কাপ।
যেভাবে করবেন : প্রথমে চিনি ও পানি জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিন। ছানার মধ্যে ময়দা, বেসন ও কর্নফ্লাওয়ার দিয়ে খুব ভালোভাবে মেখে হাতের তালু দিয়ে মথে মণ্ড তৈরি করে নিন। এই মণ্ড থেকে পরিমাণমত মণ্ড নিয়ে ছোট ছোট বল আকারে গড়ে গরম ডুবো তেলে ভেজে চিনির সিরায় ডুবিয়ে তুলে নিন। বাকি ছানার মণ্ড নিয়ে একটা ঝাঁঝরিতে নিয়ে ঢেলে ঢেলে পোলাও এর মতো আকার করে গরম তেলে ভেজে নিন। তারপর চিনির সিরায় দিয়ে তুলে নিন। এবার এই পোলাও ও লাল ভাজা মিষ্টি একত্রে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ছানার পোলাও।
ভারমিসেলি বার্ড নেস্ট
যা লাগবে : লাচ্ছা সেমাই দেড় কাপ, ঘন দুধ/ক্রিম দুই টেবিল চামচ, সফট চিজ/ক্রিম চিজ চার টেবিল চামচ, আসল্ড বাদাম পাঁচ-ছয়টা, কাজু বাদাম পাঁচ-ছয়টা, কিশমিশ দশ-বারোটা, বড় শুকনা খেঁজুর দুইটা, মধু পাঁচ-ছয় টেবিল চামচ, পেপার মাকিন কাপ ছয়টা।
যেভাবে করবেন : মাকিনের বেকিং ট্রেতে পেপার মাকিন কাপ বসায়ে এতে লাচ্ছা সেমাই সমানভাবে বসিয়ে নিতে হবে হাত দিয়ে চেপে চেপে। এর মধ্যে ক্রিম ও সফট চিজটা একত্রে মিশিয়ে চামচ দিয়ে লাগিয়ে চেপে বসায়ে দিতে হবে। বাদাম, কাজু, কিশমিশ, খেজুর একত্রে মিশিয়ে প্রতিটা পেপার মাকিনের সেমাইয়ের মিশ্রণের উপর দিয়ে ১৮০ডিগ্রি এ প্রিহিট করা ওভেনে ১০-১৫ মিনিট বেক করে প্রতিটার ওপর মধু ছড়িয়ে পরিবেশন করুন।
ম্যাঙ্গো পান্না কোট্টা
যা লাগবে : ১ম লেয়ার জেলেটিন এক চা চামচ, গরম পানি দুই টেবিল চামচ, ম্যাঙ্গো পিউরি দুই কাপ ২য় লেয়ার দুধ এক কাপ, জেলেটিন এক চা চামচ, ক্রিম এক কাপ, ভ্যানিলা এসেন্স এক চা চামচ, চিনি আধা কাপ, লবণ এক চিমটি।
যেভাবে করবেন : জেলেটিন গরম পানি দিয়ে গুলে নিয়ে এর সঙ্গে ম্যাঙ্গো পিউরি মিশিয়ে নিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে পরিবেশনের গ্লাসে একটু বাঁকাভাবে রেখে তার মধ্যে ভরে জমতে দিতে হবে ফ্রিজে। দুই-চার ঘণ্টা পর এর মধ্যে ২য় লেয়ার দিতে হবে।
২য় লেয়ার : দুধের সঙ্গে জেলেটিন ভালোভাবে মিশিয়ে নিয়ে এতে ক্রিম দিয়ে নেড়ে মিশিয়ে চুলায় দিয়ে জ্বাল দিতে হবে। এরপর ভ্যানিলা এসেন্স, চিনি, লবণ দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে দশ মিনিট ঠাণ্ডা করে ওই গ্লাসের জমানো আমের পাশে ঢেলে দিতে হবে। তারপর আবার দুই-চার ঘণ্টার জন্য ফ্রিজে জমতে দিতে হবে। পরিবেশনের আগে উপরে আম ও পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
ছানার জিলাপি
যা লাগবে : ছানা ২৫০ গ্রাম, ময়দা ১০০ গ্রাম, সুজি চার চা চামচ, কর্নফ্লাওয়ার এক চা চামচ, খোয়াক্ষীর ১০০ গ্রাম, বেকিং পাউডার এক/দুই চা চামচ, এলাচ গুঁড়া সামান্য, চিনি এক কেজি, সয়াবিন তেল পরিমাণমতো।
যেভাবে করবেন : চিনি ও পানি জ্বাল দিয়ে ঘন সিরা তৈরি করে নিন। ছানার মধ্যে ময়দা, কর্নফ্লাওয়ার, সুজি, খোয়াক্ষীর, বেকিং পাউডার, এলাচ দানা, ১০০ গ্রাম চিনি দিয়ে হাতের তালু দিয়ে ভালোভাবে মথে মথে ঢেলে নিন। এবার এর থেকে খানিকটা নিয়ে চিকন, লম্বা করে নিয়ে তারপর গোল করে পেঁচিয়ে হাতের তালুতে জিলাপি বানিয়ে নিন। একটা মোটা কাপড়ের মাঝখানটা গোল করে কেটে নিয়ে চারপাশটা সেলাই করে সেটা দিয়ে জিলাপি বানালে ভালো হবে। এবার ডুবো তেলে জিলাপিগুলো ভেজে সিরায় পাঁচ-দশ মিনিট রেখে তুলে নিয়ে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment