Last update
Loading...

যথাযথ নিয়ম মেনেই যৌথ প্রযোজনায় ছবি করছি

মাহবুবা ইসলাম সুমি
* এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী আপনি। এখন ক্যামেরার সামনে একেবারেই নেই, কেন?
** এখন ক্যামেরার সামনের চেয়ে পেছনেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। এ স্বাচ্ছন্দ্য থেকেই ক্যামেরার পেছনে কাজ করছি। এছাড়াও নির্মাণের জন্য ব্যাপক পড়াশোনার প্রয়োজন হয়। এখানেই সময় ব্যয় করি।
* ক্যামেরার সামনে ফেরার ইচ্ছা আছে কি?
** আমি অনেক আগেই ঘোষণা দিয়েছিলাম অভিনয়ে আর দেখা যাবে না। তবে নির্মাণে থাকব। এটাই আমার ভালোলাগা। তাই ক্যামেরার সামনে ফেরার পরিকল্পনা আপাতত নেই। তবে নিজের নির্দেশনায় চ্যানেলের অনুরোধে বিশেষ দিবসকেন্দ্রিক নাটকে মাঝে মাঝে দেখা দেই। এ পর্যন্তই শেষ।
* আপনার নির্মিত প্রথম ছবি ‘তুমি রবে নীরবে’ মুক্তি পেয়েছে। দর্শক সাড়া কেমন পাচ্ছেন?
** রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে নির্মাণ করেছি ছবিটি। এতে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ও উত্তম কুমারের নাতনীর জামাই ভাস্কর, অমৃতা। আর বাংলাদেশ থেকে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ ও তানজিন তিশা। এটি আমার অনেক স্বপ্নের ছবি। অনেকটা সময় নিয়ে ছবিটি নির্মাণ করেছি। এটি প্রেম-ভালোবাসার সামাজিক গল্পের একটি ছবি। যা সব মহলের দর্শকদের কথা মাথায় রেখেই নির্মাণ করা হয়েছে। ছবিটি নিয়ে ইতিমধ্যে প্রশংসাও পাচ্ছি। যমুনা ব্লকবাস্টারে ছবিটির চারটি শো চলছে। এছাড়াও অন্যান্য প্রেক্ষাগৃহে চলছে, সেখান থেকেও ভালো ফিডব্যাক পাচ্ছি।
* রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প নিয়েই আপনার নির্মাণ বেশি দেখা যায়। কারণ কী?
** আসলে রবীন্দ্রনাথের গল্প নিয়ে কাজ করতে হলে তাকে নিয়ে বিস্তর পড়াশোনার প্রয়োজন হয়। যেটা ছোটবেলা থেকেই করে আসছি। পড়তে পড়তেই রবীন্দ্রনাথের গল্পের প্রতি ভালোলাগার জায়গা তৈরি হয়েছে। তার লেখায় মানবিক সম্পর্কের দিকটা ব্যাপকভাবে উঠে আসে। একজন নারীর সূক্ষ্ম সূক্ষ্ম বিষয়গুলো তিনিই ভালোভাবে উপস্থাপন করেছেন। তার গল্পে কাজ করার জায়গা থাকে অনেক। তাই স্বাচ্ছন্দ্যটাও বেশি পাই।
* নতুন সিনেমার প্রস্তুতি নিচ্ছেন কি?
** হ্যাঁ। ইতিমধ্যে তিনটি গল্পের স্ক্রিপ্ট রেডি করেছি। এর মধ্যে যৌথ প্রযোজনায় একটি ছবি নির্মাণ করব। দুই বাংলার শিল্পীরাই এ ছবিতে কাজ করবে। যৌথ প্রযোজনার সঠিক নিয়ম মেনেই নতুন ছবিটি নির্মাণ করব।
* এ পর্যন্ত কতটি নাটক নির্দেশনা দিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য নাটক কোনগুলো?
** নাটক, টেলিফিল্ম ও সিরিয়াল নিয়ে এ পর্যন্ত প্রায় অর্ধশতাধিক কাজ করেছি। এর মধ্যে ১০টিই রবীন্দ্রনাথের নাটক। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- মধ্যবর্তিনী, দুই বোন, শেষের রাত্রি, হৈমন্তী, অপরিচিতা, দান প্রতিদান, ত্যাগ, উদ্ধার ও মালঞ্চ। য় অনিন্দ্য মামুন

0 comments:

Post a Comment