Last update
Loading...

খালেদার কার্যালয়ে তল্লাশির প্রতিবাদে বিএনপির বিক্ষোভ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে পুলিশের তল্লাশির প্রতিবাদে রোববার রাজধানীতে মহানগর বিএনপিসহ বিক্ষোভ মিছিল করেছে দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো। বিভিন্ন স্থানে মিছিলে পুলিশি বাধার খবর পাওয়া গেছে। বাড্ডায় মিছিলে পুলিশের গুলি চালানোর দাবি করে বিএনপি। এতে মহানগর উত্তর বিএনপির এক নেতা আহত হয়েছেন। ঢাকা মহানগর উত্তর : ঢাকা মহানগর বিএনপি উত্তরের সাংগঠনিক সম্পাদক মো. আকতার হোসেনের নেতৃত্বে একটি মিছিল রাজধানীর কুড়িলে ৩০০ ফুট সড়কে অনুষ্ঠিত হয়। বসুন্ধরা কনভেনশন সেন্টারের সামনে থেকে শুরু হয়ে পিংক সিটি গিয়ে শেষ হয়। খিলক্ষেত থানা নেতা মোবারক হোসেন দেওয়ান, আনোয়ার হোসেন, ছাত্রনেতা দিদার মোল্লা, জাকির হোসেন, যুবনেতা জুলহাস, আবু লাইক, মিজানুর রহমানসহ স্থানীয় নেতাকর্মীরা অংশ নেন। সকালের দিকে বাড্ডার গুদারাঘাট এলাকা থেকে মিছিল বের করে মহানগর উত্তর বিএনপি। বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান ও যুবদল উত্তরের সভাপতি এসএম জাহাঙ্গীরের নেতৃত্বে মিছিলটি শুরু হলেই পুলিশ বাধা দেয়। বাধা উপেক্ষা করে মিছিল করতে গেলে গুলি চালায় পুলিশ। এতে মাহফুজুর রহমান গুলিবিদ্ধ হন।
তাকে তাৎক্ষণিকভাবে হাসপাতালে নেয়া হয়। এ ঘটনায় আরও কয়েকজন কর্মী আহত হন। উত্তরা পশ্চিম থানা বিএনপির একটি মিছিল মো. মোস্তফা কামাল হৃদয়ের নেতৃত্বে ময়মনসিংহ রোড হাউসবিল্ডিং রোডে অনুষ্ঠিত হয়। উত্তর-পূর্ব থানা বিএনপির একটি মিছিল মো. আ. সালাম সরকার ও শাহ আলমের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। খিলক্ষেত থানা বিএনপির একটি মিছিলে সিএম আনোয়ার হোসেন ও রাসেল বাবুসহ নেতারা অংশগ্রহণ করেন। বিমানবন্দর থানা বিএনপির একটি মিছিল ঢাকা মহানগর বিএনপি উত্তরের সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান সেগুনের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। গুলশান থানার একটি বিক্ষোভ মিছিল আ ক ম আবদুল আলীম নকী ও ফারুক হোসেন ভূঁইয়ার নেতৃত্বে শুরু হলে পুলিশি বাধায় তা পণ্ড হয়। ভাটারা থানা বিএনপি নেতা আতাউর রহমান আতা, মোহাম্মদ আলী, ওয়াহিদ উদ্দিন তরুণ ও সেলিমের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল নয়াবাজার থেকে শুরু হয়ে সাইফ নগর একশ ফিটে গিয়ে শেষ হয়।
ঢাকা মহানগর দক্ষিণ : জুরাইন রেলগেট এলাকায় মিছিলে নেতৃত্ব দেন হাজী মো. মীর হোসেন মীরু। আরও অংশ নেন বিএনপি নেতা জুম্মন মিয়া, মো. মোজাম্মেল হোসেন প্রমুখ। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম সম্পাদক আনম সাইফুল ইসলামের নেতৃত্বে বেলা ১১টায় দয়াগঞ্জ জুরাইন রাস্তায় বিক্ষোভ মিছিল হয়। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি জয়নাল আবেদিন রতন চেয়ারম্যানের নেতৃত্বে দুপুরে ডেমরা আমুলিয়া মডেল টাউনের গেটের সামনে থেকে স্টাফ কোয়ার্টার চৌরাস্তা এলাকায় বিক্ষোভ মিছিল হয়। মহানগর দক্ষিণ বিএনপির প্রচার সম্পাদক আবদুল হাই পল্লব প্রমুখ মিছিলে অংশ নেন। শাহবাগ থানা বিএনপির উদ্যোগে ঢাকা মেডিকেল কলেজ এলাকায় একটি বিক্ষোভ মিছিল হয়। এতে নেতৃত্ব দেন মহানগর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক এমএ হান্নান। বঙ্গবাজার সরকারি কর্মচারী হাসপাতালের সামনে থেকে কার্জন হল পর্যন্ত এলাকায় আরেকটি বিক্ষোভ মিছিল করে শাহবাগ থানা বিএনপির নেতাকর্মীরা। থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও ২০নং ওয়ার্ড বিএনপির সদস্য সচিব রফিকুল ইসলাম স্বপন এতে নেতৃত্ব দেন।
স্বেচ্ছাসেবক দল : গুলশান কার্যালয়ে তল্লাশির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে স্বেচ্ছাসেবক দল। রোববার সকালে মতিঝিলের শাপলা চত্বরে মিছিল বের করলে পুলিশ হামলা চালায়। এতে ১০-১২ জন আহত হন। মিছিলে স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, অধ্যাপক আমিনুল ইসলাম, সাদরেজ জামান, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এসএম জিলানী, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, রফিক হাওলাদার, আক্তারুজ্জামান বাচ্চুসহ বিভিন্ন পর্যায়ের নেতারা অংশ নেন। স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূঁইয়া জুয়েল, সিনিয়র যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজের নেতৃত্বে সকালে ফার্মগেট এলাকায় একটি বিক্ষোভ মিছিল বের হয়।
ছাত্রদল : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীতে মিছিল করে জাতীয়তাবাদী ছাত্রদল। রোববার কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসানের নেতৃত্বে দুপুরে শাহবাগ এলাকায় মিছিল বের করা হয়। পরে শিশুপার্কের সামনে গিয়ে শেষ হয়। মিছিলে অংশ নেন ছাত্রদলের কেন্দ্রীয় নেতা আলমগীর হাসান সোহান, মনিরা আক্তার রিক্তা, আশরাফুর রহমান বাবু, আতিকুজ্জামান রিপন, আসাদুজ্জামান আসাদ, মিয়া মো. রাসেল, মিজানুর রহমান সোহাগ, আজিজুর রহমান আজিজ, মুসফিকুর রহমান লেলিন, শওকত আরা ঊর্মি, মেহবুব মাসুম শান্ত প্রমুখ। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাসার সিদ্দীকির নেতৃত্বে শাহবাগে আরও একটি বিক্ষোভ মিছিল হয়। ছাত্রদল জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা জজকোর্টের সামনে থেকে শুরু করে রায়সাহেব বাজার এলাকায় মিছিল করে তারা। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি রফিকুল ইসলাম রফিক ও সাধারণ সম্পাদক আসিফ রহমান বিপ্লবের নেতৃত্বে মিছিলে নেতাকর্মীরা অংশ নেন।

0 comments:

Post a Comment