Last update
Loading...

হঠাৎ হাঁচি, কাশিতে কী করবেন

ঘরের পুরনো জিনিসপত্র পরিষ্কার করতে গেলে কিংবা ফুলের বাগানে হাঁটার সময় হঠাৎ হাঁচি ও নাক দিয়ে পানি পড়া শুরু হল। প্রথমে বিষয়টি সাধারণ বলে মনে করলেও কিন্তু বেশি ঠাণ্ডা বা বেশি গরম গেলে কিংবা রাস্তায় ধুলা-বালির সংস্পর্শে এলেই একই ঘটনার পুনরাবৃত্তি হল। ওষুধের দোকানির সঙ্গে আলাপ করে দু’একটি হাঁচি-কাশি বন্ধের ওষুধ খেলেন। সাময়িকভাবে ভালো হলেন কিন্তু এটিকে কোনো রোগ হিসেবে আপনি ভাবতে পারছেন না, এটি অ্যালার্জিজনিত নাকের সমস্যা যাকে অ্যালার্জিক রাইনাইটিস বলে।
উপসর্গ : অনবরত হাঁচি, নাক চুলকানো, নাক দিয়ে পানি পড়া, চোখ লাল হওয়া। কারো কারো সারা বছর ধরে এই লক্ষণ থাকে। বিশেষ করে ঘরের পুরনো ধুলা-বালি যাতে মাইট থাকে এবং পোষা প্রাণীর লোমের সংস্পর্শে এই লক্ষণ শুরু হয়। কারো কারো ঋতুভিত্তিক যেমন গ্রীষ্মের শেষে এবং বর্ষা ও শরতে এই সমস্যা শুরু হয়। আমাদের দেশে মোট জনগণের প্রায় শতকরা ১০-১৫ ভাগ অ্যালার্জিক রাইনাইটিসে ভুগছেন। যে কোনো বয়সে এই লক্ষণ দেখা দিতে পারে তবে শিশু-কিশোরদের মধ্যে এই রোগের প্রকোপ বেশি।
পরীক্ষা-নিরীক্ষা : রক্তের ইয়োসিনোফিল, সিরাম আইজিই, স্কিন প্রিগ টেস্ট, সাইনাসের এক্স-রে করে এই রোগ শনাক্ত করা যায়।
চিকিৎসা : অ্যালারজেন পরিহার করে চললে, এন্টিহিস্টামিন, নেসাল স্টেরয়েড ব্যবহার ও অ্যালার্জি ভ্যাসকিন বা ইমুনোথেরাপি দিয়ে এ রোগ নিয়ন্ত্রণ করা যায়।
অ্যালার্জি ও অ্যাজমা রোগ বিশেষজ্ঞ
দি অ্যালার্জি ও অ্যাজমা সেন্টার
পান্থপথ, ঢাকা।
মোবাইল : ০১৭২১৮৬৮৬০৬

0 comments:

Post a Comment