Last update
Loading...

এসএসসির ফল যেভাবে জানবেন

আজ বৃহস্পতিবার মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এসএসসি) এবং সমমানের পরীক্ষা ২০১৭’র ফল প্রকাশ করা হবে। চলতি বছরের ২ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। তাত্ত্বিক বা লিখিত পরীক্ষা শেষ হয় ২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ৪ মার্চ শুরু হয়ে শেষ হয় ১১ মার্চ। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, সকাল ১০টায় প্রধানমন্ত্রীর হাতে ফলাফল তুলে দেয়া হবে। শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে শিক্ষা বোর্ড চেয়ারম্যানগন এ সময় উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাতক্ষীরা ও শেরপুর জেলার জেলা পরিষদ কার্যালয়ে একটি করে সরকারি মাধ্যমিক স্কুল (বালক), একটি বেসরকারি (বালিকা) বিদ্যালয়, একটি মাদরাসা ও একটি কারিগরি বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন। এরপর দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করবেন। বেলা ১টায় শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব ওয়েবসাইটে ফলাফলের কপি উন্মুক্ত করা হবে। একই সময় শিক্ষা বোর্ডগুলো তাদের অধীন শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল কপি স্ব স্ব ওয়েবসাইটে উন্মুক্ত করা হবে। মোবাইল ফোনের সেবা প্রদানকারী কোম্পানিগুলোও এসএমএস’র মাধ্যমে ফল জানাতে পারবেন এর পরপরই। এসএসসি ও সমমানের ফল জানতে যেকোনো মোবাইলের মেসেজ অপসনে গিয়ে এসএসসি লিখে বোর্ডের প্রথম তিনটি অক্ষর টাইপ করে রোল নাম্বার ও সন লিখে ১৬২২২ তে পাঠাতে হবে। ফিরতি মেসেজেই ফল জানা যাবে।
উদাহরণ স্বরুপ massage option- SSC<DHA> <Roll no> <2017> লিখে ১৬২২২ নম্বরে send করুন। এর জন্য চার্জ প্রযোজ্য হবে ২.৪৪ টাকা। এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে ফল ডাউনলোড করতে হবে। বোর্ড থেকে ফলাফলের কোনো মুদ্রিত কপি সরবারহ করা হবে না। তবে বিশেষ প্রয়োজনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দফতর থেকে ফলাফলের মুদ্রিতকপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা গেছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান আজ নয়া দিগন্তকে বলেন, আগের নিয়মেই পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি বোর্ড মিলে এবার মোট পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন। এর মধ্যে আট বোর্ডের অধীনে এসএসসিতে ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন, মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে দুই লাখ ৫৬ হাজার ৫০১ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ চার হাজার ২১২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন।
ফল পুনঃনিরীক্ষা আবেদন ৫ মে থেকে
প্রকাশিতব্য ফলে কোনো পরীক্ষার্থী সংক্ষুদ্ধ হলে ফলাফল পুনঃনিরীক্ষার আবেদন করতে পারবে। এজন্য টেলিটক থেকে আগামী ৫ থেকে ১১ মে পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে বলে আজ নয়া দিগন্তকে জানিয়েছে, ঢাকা শিক্ষা বোর্ডের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার। ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে। যে সব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে দুটি পত্রের জন্য মোট ২৫০ টাকা ফি কাটা হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

0 comments:

Post a Comment