Last update
Loading...

বাংলাদেশ আজ খেলছে পাকিস্তানের বিরুদ্ধে

বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফির মিশন শুরু হয়ে যাচ্ছে আজ। যদিও এটা টুর্নামেন্টের প্রস্তুতি ম্যাচ। তবু বাংলাদেশের জন্য ইংলিশ কন্ডিশনে এটার গুরুত্বও কম না। পাকিস্তানকে হোমে হেয়াইটওয়াশের পর বাংলাদেশ আবার সে দলটাকে পাচ্ছে নিরপেক্ষ ভেনুতে। এজবাস্টনের এ ম্যাচে যদিও থাকছে প্রস্তুতির আবহ। তবু ম্যাচে জয় পাওয়ার অর্থ বাংলাদেশের আত্মবিশ্বাসটা আরো বেড়ে যাওয়া। এমনিতেই তিন জাতি টুর্নামেন্টে নিউজিল্যান্ডকে হারিয়ে বেশ ভালো অবস্থানে মাশরাফিরা। আজ হেরে গেলে সেটা যে আর থাকবে না তা নয়। কারণ প্রস্তুতি ম্যাচে ব্যাটিং ও বোলিংয়ের হিসাবটা একটু ভিন্ন। চাইলে ব্যাটসম্যান সংখ্যা বাড়িয়ে দেয়া যেতে পারে। প্রয়োজনে বোলারও। ১১ নয়, ১২ জন পর্যায়ক্রমে খেলানো যায়। ফলে এ ম্যাচটা নিছক প্রস্তুতির জন্যই। ইংলিশ কন্ডিশনে বাংলাদেশ বিশেষ করে মূল টুর্নামেন্টের আগে পাকিস্তান-ভারতের মতো দলের বিপক্ষে খেলার অর্থ ইংল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচ বা দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে বা শেষ ম্যাচে নিউজিল্যান্ডের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে ভুলত্রুটিগুলো আরো সেরে নেয়া। বার্মিংহামে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।
১ জুন থেকে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরকে সামনে রেখে অংশগ্রহণকারী আটটি দেশের মধ্যে ছয়টি দল খেলবে প্রস্তুতিমূলক ম্যাচ। স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা তিন ওয়ানডে ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজ খেলায় তাদের কোনো অনুশীলন ম্যাচ রাখেনি আইসিসি। দু’টি করে প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বর্তমান চ্যাম্পিয়ন ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। টুর্নামেন্টের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে ইতোমধ্যে খেলেছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। আজ দ্বিতীয় প্রস্তুতিতে এ বাংলাদেশ ও পাকিস্তান ম্যাচ। আয়ারল্যান্ডে ক্রিদেশীয় সিরিজে সুখস্মৃতি নিয়ে পাকিস্তানের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। টুর্নামেন্টে রানার্স-আপ হলেও শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার আমেজেই টিম বাংলাদেশ। কারণ নিউজিল্যান্ডকে যেকোনো স্থানে হারানো এটা বিশাল ব্যাপার। অবশ্য ওই জয়ে বাংলাদেশ প্রথমবারের মতো উঠে গেছে র‌্যাংকিংয়ের ৬-এ। এখন উপমহাদেশের দুই দল শ্রীলঙ্কা ও পাকিস্তান বাংলাদেশের পেছনে। আরেক সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ তো অনেক আগেই পেছনে পড়েছে বাংলাদেশের। পাকিস্তানের পর ৩০ মে ভারতের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে পাকিস্তান ও ভারতের বিপক্ষে দু’টি প্রস্তুতিমূলক ম্যাচকে গুরুত্বপূর্ণ মনে করছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এএফপিকে দেয়া এক সাাৎকারে মাশরাফি বলেন, ‘প্রস্তুতি ম্যাচ দু’টি খুবই গুরুত্বপূর্ণ। আয়ারল্যান্ডের চেয়ে ইংল্যান্ডের উইকেট কিছুটা ভিন্ন। ফলে ভারত ও পাকিস্তানের মতো দলের বিপে দু’টি প্রস্তুতি ম্যাচে আমরা একটা ভালো ধারণা পাব উইকেট প্রসঙ্গে। ফলে প্রস্তুতি ম্যাচ দু’টিও আমাদের জন্য বড় ম্যাচ।’
টুর্নামেন্টে বাংলাদেশ রয়েছে গ্রুপ ‘এ’ তে।
চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, ইমরুল কায়েস, শফিউল ইসলাম, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ ও সানজামুল ইসলাম।
পাকিস্তান দল : সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), আহমেদ শেহজাদ, আজহার আলী, মোহাম্মদ হাফিজ, বাবর আজম, শোয়েব মালিক, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, ফকর জামান, ফাহিম আশরাফ, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, জুনায়েদ খান, হাসান আলী ও শাহদাব খান।

0 comments:

Post a Comment