Last update
Loading...

অভ্যুত্থানের হোতাদের বিচার শুরু তুরস্কে

তুরস্কে গত বছরের জুলাইয়ে ব্যর্থ অভ্যুত্থানের হোতাদের বিচার সোমবার শুরু হয়েছে। প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান সরকারকে উৎখাতের জন্য সংঘটিত এ অভ্যুত্থানে অভিযুক্তদের মধ্যে রয়েছে তুরস্কের সাবেক দুই ডজন জেনারেলসহ ২২০ জনের বেশি লোক। অভিযুক্তদের তালিকায় তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের নামও রয়েছে। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে থাকা এই নেতা জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন। খবর এএফপির।সন্দেহভাজনদের সোমবার আঙ্কারার উপকণ্ঠের সিনকানের আদালতে হাজির করা হয়। এ সময় তুরস্কের পতাকা হাতে বহু মানুষ স্লোগান দেন ‘আমরা তাদের মৃত্যুদণ্ড চাই’। তুরস্কের বৃহত্তম আদালতে তাদের বিচারের শুনানি হবে। অভ্যুত্থানকারীদের বিচারের জন্য এ বিশেষ আদালত তৈরি করা হয়েছে। এখানে একসঙ্গে ১৫৫৮ জনের বসার ব্যবস্থা রয়েছে। তুর্কি অভ্যুত্থানে প্রায় ২৪৮ জন মারা যান। এ ঘটনার পর থেকে অভ্যুত্থানে জড়িত থাকার সন্দেহে ৪৭ হাজার লোককে গ্রেফতার করা হয়েছে।
ফের দলীয়প্রধান পদে এরদোগান : প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান রোববার দেশটির ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির নেতা নির্বাচিত হয়েছেন। দলীয় কংগ্রেসের ১৪৭০ জন প্রতিনিধির মধ্যে ১৪১৪ জনের সমর্থন পেয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম দলটির দ্বিতীয় প্রধান নেতা হয়েছেন। তিনি দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন। তুরস্কের সংবিধানের ওপর ১৬ এপ্রিলের গণভোটের পর এরদোগান দলটিতে তার পদ ফিরে পান। নতুন সংবিধানে প্রেসিডেন্টদের ওপর থেকে কোনো দলের সদস্য হওয়ার নিষেধাজ্ঞার বিধানটি বাতিল করা হয়। এর ফলে তিনি ৩৩ মাস নির্দলীয় প্রেসিডেন্ট থাকার পর আবার ক্ষমতাসীন দলের প্রধান হওয়ার সুযোগ পেলেন।
ভিয়েতনামে তুরস্কের সবচেয়ে বড় মসজিদ উদ্বোধন : তুরস্কের মানবিক ত্রাণ সংস্থা হিউম্যানিটেরিয়ান রিলিফ ফাউন্ডেশন (আইএইচএইচ) ভিয়েতনামে সবচেয়ে বড় মসজিদ উদ্বোধন করেছে। মসজিদটি চিয়াওডক শহরের গিয়াং প্রদেশে স্থাপন করা হয়েছে। আনাদোলু এজেন্সি এ খবর দিয়েছে। আইএইচএইচের ডেপুটি গভর্নর হাসান আন্নাকি জানান, কাহরমানলার রহমত মসজিদে একসঙ্গে ১২০০ মানুষ নামাজ পড়তে পারবেন। তুর্কি ব্যবসায়ী তালিপ খারম্যান এ মসজিদের সব ব্যয়ভার বহন করেন এবং এর নির্মাণকাজ এক বছরে শেষ হয়। মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে ভিয়েতনাম ও কম্বোডিয়া থেকে প্রায় ১৫ হাজার মুসলমান অংশ নিয়েছিলেন।

0 comments:

Post a Comment