Last update
Loading...

উত্তরাঞ্চলে পণ্য পরিবহন কর্মবিরতি ২৪ ঘণ্টা বৃদ্ধি

সাত দফা দাবি আদায়ে উত্তরাঞ্চলের ১৬ জেলায় রোববার সকাল ৬টা থেকে শুরু হওয়া ৪৮ ঘণ্টার পণ্য পরিবহন কর্মবিরতি আরও ২৪ ঘণ্টা বৃদ্ধি করা হয়েছে। বুধবার সকাল ৬টা পর্যন্ত এ কর্মবিরতি চলবে। দাবি পূরণে সরকার থেকে কোনো উদ্যোগ না নেয়ায় উত্তরবঙ্গ ট্রাক, ট্যাংকলরি, কাভার্ডভ্যান ও পিকআপ মালিক শ্রমিক ঐক্য পরিষদ অধিকার আদায় বাস্তবায়ন কমিটি সোমবার দুপুরে বগুড়া প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন থেকে এ সময় বৃদ্ধির কথা জানায়। পরিবহন ধর্মঘটে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদে আটকে পড়েছে পেঁয়াজসহ সাড়ে ৬০০ ট্রাক। কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরে বন্ধ রয়েছে পণ্য আনা নেয়া। ধর্মঘটের প্রতিবাদে এবং অবাধে কৃষিপণ্য পরিবহনের দাবিতে পাবনার ঈশ্বরদীর মুলাডুলিতে সড়কে কৃষিপণ্য ফেলে অবরোধ করে মানববন্ধন করেছেন সবজি চাষিরা। ধানসহ সবজি বাজারে বিরূপ প্রভাব পড়েছে। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-
বগুড়া : সংবাদ সম্মেলনে উত্তরবঙ্গ ট্রাক, ট্যাংকলরি, কাভার্ডভ্যান ও পিকআপ মালিক শ্রমিক ঐক্য পরিষদ অধিকার আদায় বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আবদুল মান্নান আকন্দ বলেন, ট্রাক, ট্যাংকলরি, কাভার্ডভ্যান ও পিকআপের কাগজপত্র এবং ড্রাইভিং লাইসেন্স চেকিংয়ের নামে সড়ক-মহাসড়কে পুলিশি হয়রানি বন্ধ, অবিলম্বে বাম্পার, সাইড অ্যাঙ্গেল ও হুক খোলার সরকারি আবেদন প্রত্যাহার, ২০১৭ সালের মন্ত্রিসভায় নতুন খসড়া আইন প্রত্যাহার, বিভিন্ন স্থানে স্থাপিত ওয়ে স্কেলের নামে চাঁদাবাজি ও হয়রানি বন্ধ, সড়ক-মহাসড়কে অবৈধ যান চলাচল বন্ধ এবং ড্রাইভিং লাইসেন্স নবায়নের ক্ষেত্রে হয়রানি বন্ধ করতে হবে। এসব যৌক্তিক দাবি মেনে না নেয়ায় ৯, ১৩ ও ১৭ মে সংবাদ সম্মেলন ও সভা থেকে ২০ মে পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছিল। কিন্তু সরকার থেকে কোনো সাড়া না দেয়ায় ২১ মে সকাল ৬টা থেকে ২৩ মে সকাল ৬টা পর্যন্ত উত্তরাঞ্চলের ১৬ জেলায় পণ্য পরিবহন কর্মবিরতি শুরু হয়। প্রথম দিন অতিবাহিত হলেও সিভিল প্রশাসন ও পুলিশ প্রশাসন বিমাতাসুলভ আচরণ করছে- তাই তাদের পণ্য পরিবহন কর্মবিরতি ২৩ মে সকাল ৬টা থেকে ২৪ মে সকাল ৬টা পর্যন্ত বর্ধিত করা হল। আবদুল মান্নান আকন্দ আরও বলেন, এর পরও তাদের দাবি মেনে নেয়া না হলে রমজান মাস ও পবিত্র ঈদুল ফিতরের পর লাগাতার কর্মবিরতি পালন করা হবে।
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) : সোনামসজিদ স্থলবন্দরে পেঁয়াজসহ প্রায় সাড়ে ৬০০ পণ্যভর্তি ট্রাক আটকা পড়েছে। রোববার স্থলবন্দরে পানামা ইয়ার্ডের ভেতরে ৫০টি পেঁয়াজ ভর্তি ভারতীয় ট্রাক আটকা পড়ে বলে টিপু সুলতান নামে এক কর্মকর্তা জানান। তিনি আরও জানান, সোমবার বিকাল সোয়া ৪টা পর্যন্ত আরও পেঁয়াজ ভর্তি একশ’ ট্রাক ইয়ার্ডের ভিতরে প্রবেশ করেছে।
পাবনা ও ঈশ্বরদী : উত্তরাঞ্চলে পরিবহন বন্ধ থাকায় মহাজনেরা স্থানীয় কৃষকের কাছ থেকে সবজি ক্রয় না করার প্রতিবাদে ঈশ্বরদীতে মানববন্ধন কর্মসূচি পালন করেন কৃষকরা। এ সময় তারা ঈশ্বরদী উপজেলার মুলাডুলি ইউনিয়নের আমতলা সবজি আড়তের সামনে ঈশ্বরদী-ঢাকা মহাসড়কে কৃষিপণ্য ফেলে ৩০ মিনিট রাস্তা বন্ধ করে মানববন্ধন করেন। সোমবার দুপুরে এই মানববন্ধন করেছেন কৃষক উন্নয়ন সোসাইটি কেন্দ্রীয় কমিটির কৃষকরা। কৃষক উন্নয়ন সোসাইটি কেন্দ্রীয় কমিটির সভাপতি ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান কুল ময়েজের সভাপতিত্বে বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক জাতীয় কৃষক আবদুল জলিল লিচু কিতাব, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক হাবিবুর রহমান মাছ হাবিব, জাতীয় সবজি পদকপ্রাপ্ত কৃষাণী বেলি বেগম, সিআইজি উপজেলা সভাপতি মুরাদ মালিথা, আমিনুর রহমান শিম বাবু, সাইদার হোসেন কপি বাবু ও ফয়সাল আহমেদ।
সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ জেলা ট্রাক ও ট্যাংকলরি মালিক গ্রুপের সভাপতি এবং উত্তরবঙ্গ ট্রাক, ট্যাংকলরি, কাভার্ডভ্যান মালিক শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব নূর কায়েম সবুজ বলেন, সাত দফা দাবি আদায়ের লক্ষ্যে সিরাজগঞ্জে কর্মবিরতি চলছে।
কুড়িগ্রাম : বন্ধ রয়েছে সোনাহাট স্থলবন্দরে পণ্য আনা নেয়া। এ অবস্থায় মালামাল পরিবহন করতে না পারায় বিপাকে পড়েছেন স্থলবন্দরের আমদানি-রফতানিকারকসহ জেলার ব্যবসায়ীরা।
জয়পুরহাট : ধর্মঘটের সময় বাড়িয়ে দেয়ায় কাঁচাবাজারসহ বিভিন্ন পণ্যের বাজারে বিরূপ প্রভাব পড়েছে। শস্য উদ্বৃত্ত জেলা হিসেবে খ্যাত জয়পুরহাটে চলতি বোরো মৌসুমে হঠাৎ এ পণ্য পরিবহন ধর্মঘটের কারণে ধানসহ বিভিন্ন সবজি ও অন্যান্য কাঁচামাল পরিবহনের ক্ষেত্রে মারাত্মক ব্যঘাত সৃষ্টি হয়েছে। ঢাকাসহ বাইরের জেলার পাইকাররা (পাইকারি ব্যবসায়ী) শাক-সবজিসহ বিভিন্ন কাঁচামাল কেনা বন্ধ রাখায় সবজি বাজারে ধস নেমেছে।
নওগাঁ : ধর্মঘটের কারণে নওগাঁর চাল ব্যবসায়ী ও সবজি চাষিদের লোকসান গুনতে হচ্ছে। দ্রুত ধর্মঘটের বিষয়টি সমাধানে সরকারের সুদৃষ্টি কামনা করছেন ব্যবসায়ীরা। নওগাঁ থেকে পণ্যবাহী কোন গাড়ি সারা দেশে না যাওয়ায় সবজি সরবরাহ বন্ধ রয়েছে। এতে হাটে সবজি ক্রেতা না থাকায় তা বিক্রি করতে না পেরে চাষিরা দিশেহারা হয়ে পড়েছেন। গত দু’দিনের মধ্যে সব ধরনের সবজি অর্ধেক দামে বিক্রি হচ্ছে। এতে চাষি ও ব্যবসায়ীদের লোকসান গুনতে হচ্ছে।

0 comments:

Post a Comment