Last update
Loading...

কে জানত ট্রাম্প একজন ‘কবি’?

নির্বাচনী প্রচারণার সময় থেকেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আলোচনার শীর্ষে। তিনি যেমন নানা গুরুত্বপূর্ণ কথা বলে সে সময় থেকেই সংবাদ শিরোনাম হচ্ছেন, একইভাবে এমন অনেক কথা বলেছেন, যা হাস্যরসের জন্ম দিয়েছে এবং দিচ্ছে। যেমন একদিন তিনি বলেছিলেন, ‘আমি ভাষা জানি...ভাষায় আমি দক্ষ।’ তবে কে জানত, ধনাঢ্য এই ব্যবসায়ী কাব্য রচনাও করতে পারেন? ট্রাম্প নিজেও কি তা জানতেন? নরওয়ের এক ব্যক্তির সুবাদে এবার ট্রাম্পের গায়ে ‘কবি’র তকমাও লাগল। ক্রিস ফেল্ট নামের ওই ব্যক্তি ট্রাম্পের সেরা উক্তিগুলো ‘কাব্যসমগ্র’ হিসেবে একত্র করেছেন। ক্রিস ফেল্টের মতে, ‘ট্রাম্প যা বলেন, তা আসলে বাস্তবতার চেয়ে কাব্য আর গল্পেরই বেশি কাছাকাছি।’
নরওয়ের সর্বাধিক প্রচারিত দৈনিক আফতেনপোস্তেনকে তিনি বলেন, ‘চিন্তাভাবনা বা প্রস্তুতি ছাড়া বাগাড়ম্বরপূর্ণ কথাবার্তা বলেই তাঁর (ডোনাল্ড ট্রাম্প) নির্বাচনে বিজয়ী হয়ে যাওয়ার ঘটনাটি আমাদের হতভম্ব করে দেয়।’ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ৭০ বছর বয়সী ট্রাম্পের স্লোগান ‘আমেরিকাকে আবার মহান করো (মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন)’-এর অনুসরণে ‘কাব্যসমগ্র’টির নামকরণ করা হয়েছে ‘কবিতাকে আবারও মহান করো’। এতে বিভিন্ন বক্তৃতা, সাক্ষাৎকার এবং অন্যান্য বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট যেসব কথাবার্তা বলেছেন, তার থেকে নির্বাচিত অংশই শুধু অন্তর্ভুক্ত করা হয়েছে। এগুলোর মধ্যে ১০ বছর আগে নিজের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প সম্পর্কে করা ট্রাম্পের মন্তব্য অন্যতম:
‘আমি বলেছি
যদি ইভাঙ্কা
আমার মেয়ে না হতো
সম্ভবত
আমি তাঁর সঙ্গে প্রেম করতাম।’
শুধু এটাই না, গত ৬ ফেব্রুয়ারি ট্রাম্প টুইট করেন, ‘যেকোনো প্রকার নেতিবাচক জনমত জরিপই ভুয়া, যেমনটা ভুয়া ছিল নির্বাচনের সময় সিএনএন, এবিসি, এনবিসির জরিপ।’ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণার পরপরই দেশজুড়ে শুরু হয় ট্রাম্পবিরোধী বিক্ষোভ। এর পরিপ্রেক্ষিতে শপথ নেওয়ার এক দিন পর গত ২২ জানুয়ারি তিনি টুইট করেছিলেন, ‘গতকালের বিক্ষোভ দেখলাম, কিন্তু এমন এক গভীর অনুভূতির মধ্যে ছিলাম, যেন মাত্রই আমরা নির্বাচন করলাম! এই লোকেরা কেন ভোট দিল না?’ বইটির নরওয়ের প্রকাশক কাগ্গের দেওয়া তথ্যানুসারে, বইটির প্রথম সংস্করণে দুই হাজার কপি ছাপা হয়েছে। একটি সৌজন্য কপি ট্রাম্পকেও পাঠানো হয়েছে।এখন দেখার বিষয়, ঝোঁকের বশে তিনি এই বইটিকে ‘সর্বাধিক বিক্রীত’ বলে দাবি করে বসেন কি না!

0 comments:

Post a Comment