Last update
Loading...

কেন্দ্র দখল জাল ভোট সংঘর্ষে আহত ৪৭

জাল ভোট, কেন্দ্র দখল, কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেয়া, প্রার্থীকে মারধর, পোলিং এজেন্ট আটক ও বর্জনের মধ্য দিয়ে মঙ্গলবার সারা দেশে ৫৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। একই দিন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় ২৫টি জেলা পরিষদ ও একটি পৌরসভায়। এসব স্থানে ছিল সাধারণ ও বিভিন্ন পদে উপনির্বাচন। নির্বাচনে বিক্ষিপ্ত ঘটনায় আহত হয়েছেন অন্তত ৪৭ জন। যুগান্তর প্রতিনিধিদের পাঠানো খবর-
কুষ্টিয়া : মিরপুর উপজেলায় ভোট কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে দুই পক্ষের অন্তত ২৫ জন আহত হয়। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে চিথলিয়া ইউনিয়নের বালিয়াশিসা ভোট কেন্দ্রে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় বিদ্রোহী প্রার্থী গিয়াস উদ্দিনের বাড়িসহ কয়েকটি বাড়ি ও দোকান ভাংচুর করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, ভোট গ্রহণ শেষে গণনা চলাকালে বিভিন্ন কেন্দ্রে বিদ্রোহী প্রার্থী গিয়াস উদ্দিন এগিয়ে থাকেন। একাধিক কেন্দ্রে ১৭৬ ভোটে পিছিয়ে পড়ে আওয়ামী লীগ প্রার্থী এনামুল হক। দলীয় প্রার্থী পিছিয়ে পড়ায় আওয়ামী লীগ নেতাকর্মীরা পাশের বালিয়াশিসা ভোট কেন্দ্র দখল করে নেয়। এ কেন্দ্রে প্রায় সাড়ে চারশ’ ভোট রয়েছে। এ সময় বিদ্রোহী প্রার্থীর সমর্থকরা বাধা দিলে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এ সময় উভয় পক্ষের অন্তত ২৫ জন আহত হয়। সংঘর্ষ ব্যাপক আকারে ছড়িয়ে পড়লে বিদ্রোহী প্রার্থীর সমর্থকরা পিছু হটে যায়। পরে আওয়ামী লীগ নেতাকর্মীরা গিয়াস উদ্দিনের বাড়িসহ কয়েকটি বাড়িতে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। চিথলিয়া ইউনিয়নে স্বতস্ত্র প্রার্থী গিয়াস উদ্দীন পিস্তল ১৩৭ ভোটে বেসরকারিভাবে নির্বাচিত হন। মিরপুর উপজেলার ধুবইল ও চিথলিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন হয়েছে। প্রকাশ্যে জোর করে ভোট দেয়ার অপরাধে ওহিদ নামের এক নৌকা প্রতীকের এজেন্টকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার সকাল ১০টায় উপজেলার চিথলিয়া ৪ নম্বর প্রাক শিশু নিকেতন কেন্দ্রে এ ঘটনা ঘটে।
রামগতি (লক্ষ্মীপুর) : জাল ভোট, দলীয় প্রভাব বিস্তার, ব্যালট ব্যাপার ছিনিয়ে নেয়া, কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়া, কেন্দ্র দখলের চেষ্টা, সংঘর্ষ, ধাওয়া-পাল্টাধাওয়ার মধ্য দিয়ে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার তিন ইউনিয়ন পরিষদের নির্বাচন শেষ হয়েছে। বিক্ষিপ্ত ঘটনায় পুলিশ, সহকারী প্রিজাইডিং অফিসারসহ অন্তত ২২ জন আহত হয়েছেন। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ২৫ রাউন্ড গুলি ছোড়ে। বিভিন্ন কেন্দ্র থেকে আইনশৃঙ্খলা বাহিনী ১০ জনকে আটক করেছে। দুপুরে ভোট চলাকালে বড়খেরী ইউনিয়নের দক্ষিণ রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও একই ইনিয়নের হাজী মুজাপ্পর মিয়ার দরজার ভোটকেন্দ্রে সদস্য প্রার্থীদের মধ্যে পৃথক সংঘর্ষ হয়েছে। এতে সদস্য প্রার্থী মিজান, পুলিশ সদস্য সোহাগ রানা ও রুবেলসহ অন্তত ১২ জন আহত হয়েছে। এ সময় পুলিশ ১৪ রাউন্ড গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। একই ইউনিয়নের মুজাপ্পর মিয়ার বাড়ির দরজার ভোটকেন্দ্র দখলের চেষ্টায় বেলাল হোসেনের (মোরগ) মার্কা সমর্থকদের সাথে প্রতিপক্ষ সদস্য প্রার্থী জমীর আলী ও মাসুমের সমর্থদের সংঘর্ষ বাধে। এতে পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ইমাম হোসেন, সহকারী প্রিজাইডিং অফিসার রিয়াজ উদ্দিনসহ অন্তত ১০ জন আহত হন। এ সময় পুলিশ ১১ রাউন্ড গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। আহতদের স্থানীয় বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়েছে।সরেজমিন বেলা ৩টার দিকে চর আলগী ইউনিয়নে ইসলামিয়া দাখিল মাদ্রাসাকেন্দ্রে একটি ভোট কক্ষে গিয়ে দেখা গেছে কয়েকজন সহকারী প্রিজাডিং কর্মকর্তার কাছ থেকে ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে নৌকা প্রতীকে সিল মারে। এ সময় সাংবাদিকরা ছবি তুলতে গেলে যুবকরা বাধা দেয়। পরে ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার রমিজ উদ্দিন তাৎক্ষণিক ৩০০ ব্যালট পেপার বাতিল করেন।
ধামরাই (ঢাকা) : ধামরাই উপজেলার সুতিপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন হয়েছে। তবে জাল ভোট ও কেন্দ্র দখলের অভিযোগ এনে নির্বাচন শেষ হওয়ার কিছু সময় আগে নির্বাচন বয়কট করেছেন বিএনপির চেয়ারম্যান প্রার্থী মো. রমিজুর রহমান চৌধুরী রোমা। তবে আওয়ামী লীগ প্রার্থী মো. রেজাউল করি রাজা মিয়া এসব অভিযোগ অস্বীকার করেছেন।
উজিরপুর (বরিশাল) : উজিরপুর উপজেলার শিকারপুর ইউনিয়নে বিএনপির চেয়ারম্যান প্রার্থী সংবাদ সম্মেলনের মাধ্যমে নির্বাচন বর্জনের ঘোষণা দেন। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় উজিরপুর প্রেস ক্লাবে সাংবাদিকদের উপস্থিতিতে কামরুজ্জামান পিকিং মীর লিখিতভাবে এ ঘোষণা দেন। অভিযোগে তিনি বলেন, আওয়ামী লীগ বহিরাগত সন্ত্রাসীদের নিয়ে তাণ্ডব চালিয়ে ৯টি কেন্দ্র জোর করে দখল করে ধানের শীষের সব এজেন্টকে মারধর করে বের করে দিয়ে প্রকাশ্যে নৌকা প্রতীকে সিল দেয়।
বরুড়া (কুমিল্লা) : বরুড়া উপজেলায় ভাউকসার ইউনিয়নের ছোত্তা পুকুরিয়া কেন্দ্র ও দুপুরে একই ইউনিয়নের মুগগাঁও কেন্দ্র দখল করার চেষ্টা করে নৌকা সমর্থকরা। মুগগাঁও কেন্দ্রে প্রায় ২০০ ভোট ও ছোত্তা পুকুরিয়া কেন্দ্রে ২০টি ভোট জোর করে প্রয়োগ করে। আইনশৃঙ্খলা বাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শাকপুর ৯ নম্বর কেন্দ্র নৌকা সমর্থকরা দখলের চেষ্টা করলে ১০ মিনিট ভোটগ্রহণ বন্ধ থাকে এবং ৭ নম্বর কেন্দ্রটিও দখলের চেষ্টা করে। 
সেনবাগ (নোয়াখালী) :  সেনবাগে  অর্জুনতলা ইউনিয়নে মানিকপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেয়া, কেন্দ্র থেকে বিএনপি প্রার্থীর এজেন্টদের বের করে দেয়া, প্রার্থীকে মারধর ও মোবাইল ফোন ছিনিয়ে নেয়ার অভিযোগে ভোট বর্জন করেছেন  বিএনপির ধানের শীষের প্রার্থী শাহাদাত হোসেন খান সাধন। মঙ্গলবার বেলা ১১টার দিকে সাংবাদিকদের সামনে ভোটকেন্দ্রে  ওই ঘোষণা দেন।

0 comments:

Post a Comment