Last update
Loading...

এক দিনেই কমবে কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণা!


কোষ্ঠকাঠিন্য একটি সাধারণ সমস্যা হলেও বেশ যন্ত্রণাদায়ক। এটির কারণে ভালোভাবে জীবনযাপন করাটা বেশ কঠিন। শৌচাগারে বেশি সময় কাটাতে হয়, তারপরও থেকে যায় অস্বস্তি। এ সময় মারাত্মক কষ্টের সম্মুখীনও হতে হয়। তাহলে উপায়? সাধারণত হজমের সমস্যা, অপুষ্টিকর খাবার খাওয়া এবং শরীরচর্চা না করার মতো নানা কারণে এ বাওয়েল মুভমেন্ট বাধাপ্রাপ্ত হয়।
আর এমনটা দীর্ঘদিন ধরে হতে থাকলেই দেখা দেয় কোষ্ঠকাঠিন্য। এক্ষেত্রে পটি এতটাই শক্ত হয়ে যায় যে, মলদ্বার দিয়ে সহজে বেরতে চায় না। ফলে এতটাই কষ্ট হয় যে বিষয়টা অসহ্য হয়ে ওঠে। তাই যারা এ রোগে ভুগছেন, তাদের কথা ভেবে বিশেষজ্ঞরা একটি ঘরোয়া উপায় বলে দিয়েছেন। যা মেনে চললে শুধু কষ্ট কমবে না, সেই সঙ্গে মাত্র এক দিনে কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন। আসুন তাহলে ওই ঘরোয়া ওষুধের উপকরণ ও প্রস্তুত প্রণালী জেনে নিই;
উপকরণ: গরম পানি ১ গ্লাস, ঘি ২ চা চামুচ।
প্রস্তুত প্রণালী: এক গ্লাস গরম পানিতে নির্দেশনা অনুযায়ী ঘি ভালো করে মিশিয়ে নিন। প্রতিদিন সকালে খালি পেটে এ ঘরোয়া পথ্যটি পান করুন। এটি টানা এক মাস পান করলে ভালো ফল পাওয়া যায়। ঘি এবং গরম পানির এই ঘরোয়া ওষুধটি শরীর থেকে ক্ষতিকর টক্সিন এবং বর্জ্য বের করে দিতে সাহায্য করে। ওষুধটি পান করার পরই পটি পরিষ্কার হতে শুরু করে, সেই সঙ্গে কষ্টও কমে। গরম পানি ইনটেস্টাইনে উপস্থিত শক্ত উপাদানগুলোকে নরম করে দেয়। ফলে পটি করার সময় কোনো কষ্টই হয় না। আর ঘি স্টমাকে উপস্থিত নানাবিধ অ্যাসিডের কর্মক্ষমতা কমিয়ে দেয়ার পাশপাশি গ্যাস-অম্বলের সমস্যা কমায়।

0 comments:

Post a Comment