Last update
Loading...

লিবিয়া নিয়ে বাইডেনের তথ্য বিভ্রান্তিকর: রমনি

মার্কিন নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের কঠোর সমালোচনা করেছেন রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনি। তিনি বলেছেন, বিতর্কে লিবিয়ায় মার্কিন উপদূতাবাসে হামলার বিষয়ে ‘বিভ্রান্তিকর’ তথ্য দিয়েছেন বাইডেন।


বাইডেন ও রিপাবলিকান ভাইস প্রেসিডেন্ট প্রার্থী পল রায়ানের মধ্যে গত বৃহস্পতিবার আক্রমণাত্মক বিতর্কের পর বাইডেনের কঠোর সমালোচনা করলেন রমনি।
ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে প্রথম বিতর্কে জয়ী হওয়ার পর প্রচারাভিযানের গতি বাড়িয়ে দিয়েছেন রমনি। বিশেষ করে ‘দোদুল্যমান’ অঙ্গরাজ্যগুলোর প্রতি গুরুত্ব দিচ্ছেন তিনি। বিপরীতে ওবামা প্রচারণার অংশ নেওয়া কিছুটা কমিয়ে দিয়ে আগাম বিতর্কের প্রস্তুতি নিচ্ছেন। আগামী মঙ্গলবার ওবামা ও রমনির মধ্যে দ্বিতীয় সরাসরি বিতর্ক অনুষ্ঠিত হবে। শেষ বিতর্ক হবে ২২ অক্টোবর।
বৃহস্পতিবারের বিতর্কে রায়ানের এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘লিবিয়ার মার্কিন উপদূতাবাসে অতিরিক্ত নিরাপত্তার জন্য আমাদের কাছে কোনো অনুরোধ আসেনি।’ বাইডেনের এই বক্তব্যের সমালোচনা করে গত শুক্রবার ভার্জিনিয়া অঙ্গরাজ্যে সমর্থকদের উদ্দেশে রমনি বলেন, বাইডেনের এই বক্তব্য মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের স্বীকারোক্তির সরাসরি বিপরীত। রমনি বলেন, যখন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের কথা সরাসরি অস্বীকার করেন, তখন দেশে কী হচ্ছে, যুক্তরাষ্ট্রের নাগরিকদের তা জানার অধিকার আছে।
এদিকে শিকাগোভিত্তিক জরিপকারী প্রতিষ্ঠান রিয়াল ক্লিয়ার পলিটিকসের সর্বশেষ জরিপেও রমনি তাঁর প্রতিদ্বন্দ্বী ওবামার চেয়ে এগিয়ে আছেন। ব্যবধান এক শতাংশ হলেও একই প্রতিষ্ঠানের আগের জরিপের চেয়ে এই ব্যবধান বেড়েছে। প্রথম বিতর্কে জয়ী হওয়ার পর রিয়াল ক্লিয়ার পলিটিকসের জনমত জরিপে রমনি এগিয়ে ছিলেন শূন্য দশমিক ৭ শতাংশ। রিপাবলিকান প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে নাম ঘোষণার পর এই প্রতিষ্ঠানের জরিপে ওই প্রথমবারের মতো ওবামার চেয়ে এগিয়ে যান রমনি।
তবে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে এখন ওবামার অবস্থা ভালো। ওহাইও, ভার্জিনিয়া ও আইওয়া অঙ্গরাজ্যে ওবামা এখনো এগিয়ে আছেন। তবে সেই ব্যবধান আগের চেয়ে কমে এসেছে। এখন দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে প্রচারণার গতি বাড়িয়ে দিয়েছেন তিনি। এর অংশ হিসেবেই শুক্রবার ভার্জিনিয়ায় প্রচারণা চালান রমনি।
ওবামার নির্বাচনী কার্যালয়ে গুলি: যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের ডেনভারে ওবামার নির্বাচনী কার্যালয় লক্ষ্য করে গুলি চালানো হয়েছে। তবে এতে কেউ হতাহত হয়নি। এ ঘটনায় কেউ গ্রেপ্তারও হয়নি।
ডেনভার গোয়েন্দা পুলিশের কর্মকর্তা র‌্যাকুয়েল লোপেজ জানান, শুক্রবার ডেনভারে প্রেসিডেন্ট ওবামার নির্বাচনী কার্যালয় লক্ষ্য করে গুলি চালানোর ঘটনা ঘটে। এতে কার্যালয়ের জানালার কাচ ভেঙে যায়। এ সময় ওবামার কর্মী-সমর্থকেরা কার্যালয়ে থাকলেও কেউ হতাহত হয়নি। তিনি আরও জানান, একটি গুলি ছোড়া হয়েছে। কোনো বন্দুকধারী গুলি ছোঁড়ার পর গাড়িতে করে পালিয়ে গিয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।
  • আগামী ৬ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এএফপি, রয়টার্স ও বিবিসি। সারা

0 comments:

Post a Comment