Last update
Loading...

এত কিছু জানিতে পারিবেন যে আর কিছু জানিতে হইবে না-এই সংখ্যাটি পড়িলে আপনি...

ঠিক এই মুহূর্তে আপনি রস+আলোর যে সংখ্যাটি ধরে আছেন, তা কোনো সাধারণ সংখ্যা নয়; এটি অনন্য। প্রথমত, এটি ২০১১ সালের প্রথম রস+আলো। এই সংখ্যার পর আমরা চাইলেও আর কোনো সংখ্যাকে এই বছরের প্রথম সংখ্যা হিসেবে বের করতে পারব না। দ্বিতীয়ত, এই সংখ্যাটি বাঙালি জাতির জন্য একটি আলোকবর্তিকাস্বরূপ।


বাংলাদেশে এই প্রথম প্রকাশিত হচ্ছে এমন একটি ম্যাগাজিন, যার প্রতিটি ছত্রে আছে আপনাদের জিজ্ঞাসার উত্তর, যা বিজ্ঞান, আধ্যাত্মিকতা ও দার্শনিকতায় ভরপুর।
কোনো এক মহান দার্শনিক বলেছিলেন, ‘উত্তর পাও আর না পাও, তোমরা প্রশ্ন করো। প্রশ্ন না করলে তোমরা শিখবে কোথা থেকে?’ আমরাও তা-ই বলি, কেবল প্রশ্নই পারে আমাদের আলোর পথ দেখাতে। তাই তো রস+আলোতে সেই নাম না-জানা দার্শনিককে শ্রদ্ধা জানিয়ে চালু করা হয়েছিল ‘সবজান্তা সমীপেষু’ বিভাগ। আজ সেই বিভাগটি আপনাদের প্রশ্নের ভারে নুয়ে পড়েছে। এ অবস্থা থেকে বিভাগটিকে বাঁচাতে এবারের সংখ্যায় আমরা একবারেই দিয়ে দিলাম আপনাদের শত শত জিজ্ঞাসার উত্তর। আশা করি, এসব উত্তর আপনাদের জ্ঞানভান্ডার সমৃদ্ধ করবে। বিসিএস বা এ ধরনের কোনো পরীক্ষায় আর আপনারা আটকাবেন না।
বিষয় আসলে সেটা নয়। আসল বিষয় হলো, নতুন বছরের শুরুতে রস+আলো চায় সবাইকে খুশি করতে। আর পাঠক, আমরা জানি, নিজের নাম ছাপা হওয়ার থেকে খুশির বিষয় আর কিছু হতে পারে না। তো, সবজান্তাকে উছিলা করে যাঁদের নাম ছাপা হলো, তাঁদের খুশিমুখ কল্পনা করে আমার চোখ আনন্দাশ্রুতে ভেসে যাচ্ছে। আপনারা বেশি বেশি প্রশ্ন পাঠান। একটু দেরিতে হলেও নতুন বছরের শুভেচ্ছা নিন। রস+আলোর সঙ্গেই থাকুন। আমি যাই। দেখি, কোথাও রুমাল পাওয়া যায় কি না। চোখ মুছতে হবে। সব ঝাপসা দেখছি।

0 comments:

Post a Comment